ঝড় বৃষ্টি

কৃষি আবহাওয়া ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: আজ (শনিবার, ১৩ জুলাই) রাত ৮টা থেকে দেশের আগামী ২৪ ঘণ্টায় যেসব স্থানে মাঝারি থেকে ভারী বর্ষণ তার একটি খসরা প্রকাশ করেছে বাংলাদেশ আবহাওয়া অধিধফতর।

আজ শনিবার (১৩ জুলাই) রাতে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ভারী বর্ষণের সতর্কতা নিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এতে এসব তথ্য বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশের মৌসুমী বায়ু সক্রিয় থাকার কারণে আজ (১৩ জুলাই ২০১৯) রাত ৮ টা থেকে পরবর্তী ১২ ঘন্টার মধ্যে ময়মনসিংহ, সিলেট, রংপুর এবং চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।



এছাড়া অতি ভারী বৃষ্টির কারণে কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমিধ্বসের সম্ভাবনা রয়েছে।

এদিকে আবহাওয়া অধিদফতর আজ সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছে, দেশের একাধিক স্থানে মাঝারি ও ভারী বৃষ্টিপাত হবে।

এসব এলাকার মধ্যে রয়েছে রংপুর, ময়মনসিহং, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, বরিশাল ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় এবং খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

আরও পড়ুন: ইলিশ কী বাঁচলো তাহলে?

সিনপটিক অবস্থা: মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, হিমালয়ের পাদদশীয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের মাঝারি অবস্থায় বিরাজমান রয়েছে।

তাপমাত্রা: সারাদেশে দিনের তাপমাত্রা (১ থেকে ২) ডিগ্রী সে: বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় যেসব স্থানে মাঝারি থেকে ভারী বর্ষণ শিরোনামে সংবাদটির সব তথ্য বাংলাদেশ আবহাওয়া অধিদফতর থেকে সংগ্রহ করা।