মার্চ ২৬, ২০১৯ ১:৫৫ অপরাহ্ণ
Home / ফসল / ফ্লোরা ব্যবহারে অধিক ফলন মিলবে, কৃষকের মুখে ফুঠবে হাসি
ফ্লোরা ব্যবহারে অধিক ফলন

ফ্লোরা ব্যবহারে অধিক ফলন মিলবে, কৃষকের মুখে ফুঠবে হাসি

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: এসিআই ক্রপ কেয়ার ফসলের বালাই দমনের বিভিন্ন পণ্য সরবরাহের পাশাপাশি বিশ্বে আলোড়ন সৃষ্টিকারী ভারত থেকে আমদানীকরা পরিবেশ বান্ধব, ফলনবর্ধক উপকরণ ফ্লোরা সরবরাহ করছে। ফ্লোরা ব্যবহারে অধিক ফলন ঘরে তুলতে পারবেন কৃষকেরা।

কৃষিতে নারীদের সম্পৃক্তকরনের মাধ্যমে পরিবারের পুষ্টির চাহিদা পূরুন ও আর্থিকভাবে স্বাবলম্বি করার লক্ষে কৃষি বিষয়ক অনুষ্ঠিত সেমিনারে এসিআই ক্রপ কেয়ারের বাজারজাতকরণ বিভাগের প্রধান মো. আবদুর রহমান এসব কথা বলেন।

ফ্লোরা ব্যবহারে অধিক ফলন মিলবে  উল্লেখ করে মো. আবদুর রহমান বলেন, পণ্যটি ফসলে প্রয়োগের ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে উদ্ভিদের মূল, কান্ড ও পাতার মাধ্যমে শোষিত হয়ে ট্রিপটোফেন নামক অ্যামাইনো এসিড তৈরী করে।

যা উদ্ভিদ দেহের ক্লোরোফিল সংশ্লেষন বাড়িয়ে দেয়, গাছের পুষ্টি গ্রহন ক্ষমতা বাড়িয়ে দেয় এবং অধিক ফুল ও ফল ধারনে সহায়তার মাধ্যমে ফলন বাড়িয়ে দেয়। ফ্লোরা সব ধরনের দানাদার, মসলা, ফল, ফুল, সবজীসহ সকল প্রকার ফসলে ব্যবহার করা যায়।

কৃষিভিত্তিক বৃহৎ আর্থিক প্রতিষ্ঠান এসিআই ক্রপ কেয়ার এর সহযোগীতায় ও নারী ও শিশু উন্নয়ন প্রতিষ্ঠান জয়তী সোসাইটি, যশোর এর উদ্যোগে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

গত মঙ্গলবার (১২ ফেব্রুয়ারী) যশোরের জয়তী ভবনে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসিআই ক্রপ কেয়ার এর বাজারজাতকরণ বিভাগের প্রধান মো. আবদুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসিআই ক্রপ কেয়ারের গবেষনা ও উন্নয়ন বিভাগের প্রধান সুবির চৌধুরী, যশোর সদর উপজেলার কৃষি অফিসার কৃষিবিদ খালিদ সাইফুল্লাহ, জয়তী সোসাইটির পরিচালক অর্চনা বিশ্বাসসহ সোসাইটির ২৬ নারী সংগঠনের নেতৃবৃন্দ, এসিআই ক্রপ কেয়ার কর্মকর্তারা।

কৃষি বিষয়ক সেমিনারে বক্তারা কৃষিতে নারীদের অংশগ্রহনের প্রয়োজনীয়তা, উপকারীতা ও বিভিন্ন পদ্ধতি নিয়ে বিস্তর আলোচনা করেন।

আরও পড়ুন: ব্রাসেলস স্প্রাউট: নতুন ফসল – নতুন সম্ভাবনা

এসিআই ক্রপ কেয়ারের বাজারজাতকরণ বিভাগের প্রধান মো. আবদুর রহমান আরও বলেন, এসিআই বাংলাদেশের সামগ্রিক অর্থনীতির প্রবৃদ্ধি অর্জনের লক্ষে কৃষি ও কৃষকের উন্নয়নে ফসল উৎপাদনের বিভিন্ন উপকরণ সরবরাহ থেকে শুরু করে কৃষকের উৎপাদিত পণ্য সুষ্ঠভাবে বাজারজাতকরণ নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

সেমিনারে আরও বক্তব্য রাখেন এসিআই ক্রপ কেয়ারের গবেষনা ও উন্নয়ন বিভাগের প্রধান সুবির চৌধুরী, জয়তী সোসাইটির পরিচালক অর্চনা বিশ্বাস ও নেতৃবৃন্দ। বিশ্বে আলোড়ন সৃষ্টি করা এ ফ্লোরা দেশের কৃষকের কাছে পৌঁছে দিচ্ছে এসিআই ক্রপ কেয়ার।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

ভোজ্য তেলের উৎপাদন বৃদ্ধির তাগিদ কৃষিমন্ত্রীর

ভোজ্য তেলের উৎপাদন বৃদ্ধির আহ্বান কৃষিমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশে জনসংখ্যার মাথাপিছু ভোজ্য তেলের ব্যবহার বৃদ্ধির সাথে সামঞ্জস্য রেখে দেশীয় ভোজ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Show Buttons
Hide Buttons
স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
ইমেইল:Email: agricarenews@gmail.com
মোবাইলঃ 01731639255, 01717622842