রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ১১:৩০
Home > চাষ ব্যবস্থাপনা ও করণীয় > মাশরুম চাষাবাদ: পর্ব-০১
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
মাশরুম চাষ পদ্ধতি

মাশরুম চাষাবাদ: পর্ব-০১

মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী, কৃষি প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: প্রিয় বাগানী বন্ধুরা, ইদানিং গ্রুপে মাশরুম চাষাবাদ বিষয়ে আলোচনা শুরু হয়েছে। কেউ কেউ মাশরুম চাষ শুরু করেছেন। আবার অনেকে মাশরুম চাষে আগ্রহ প্রকাশ করেছেন।

তাই আমি আর নিরব থাকতে পারলাম না। এবার মাশরুম চাষ নিয়ে কয়েকটি পর্ব লিখার ইচ্ছা প্রকাশ করছি। লেখাগুলোর মাধ্যমে মাশরুমের শুরু থেকে শেষ পর্যন্ত জানতে পারবেন। সহজেই নিজেই চাষ করতে পারবেন পুষ্টিসহ নানা গুণে ভরা মাশরুম।

মাশরুম: মাশরুম এক ধরণের খাবার উপযোগী ছত্রাকের ফলন্ত অংগ। সাধারণত ছত্রাকের ফ্রুটিং বডি খাবার হিসেবে ব্যবহার করা হয়। মাশরুম খুবই পুষ্টিকর, সুস্বাদু এবং ঔষধীগুণ সম্পন্ন খাবার।

অনেকে মাশরুমকে ব্যাঙের ছাতা মনে করতে পারেন কিন্তু তা ঠিক নয়। ব্যাঙের ছাতা প্রাকৃতিক ভাবে যত্রতত্র গজিয়ে ওঠা বিষাক্ত ছত্রাকের ফলন্ত অংগ। অপরদিকে মাশরুম হলো টিস্যু কালচার পদ্ধতিতে উৎপন্ন সম্পূর্ণ পরিচ্ছন্ন পরিবেশে বিজ্ঞান সম্মত উপায়ে চাষ করা সবজি, যা সম্পূর্ণ হালাল।

মাশরুম একটি হালাল খাবার: পবিত্র কোরআন ও হাদীসে মাশরুমকে অত্যন্ত মর্যাদাকর খাবার হিসেবে উল্লেখ করা হয়েছে। সহীহ বুখারী শরীফে রাসুল (সঃ) বলেছেন, “আল কামাতু মিনাল মান্না ওয়া মাহা সাফা আল্ আইন’ অর্থাৎ মাশরুম এক শ্রেণীর মান্না এবং এর রস চোখের জন্য ঔধষ বিশেষ।

‘আর মান্না সম্পর্কে পবিত্র কোরআনে সূরা বাকারার ৫৭ নং আয়াতে বলা হয়েছে – “অযাল্লালনা আলাইকুমুল গামামা ওয়া আনযালনা আলাইকুমুল মান্না-ওয়াস্-সালওয়া কুলুমিন তায়্যিবাতি মা রাযাক্বনাকুম; ওমা জলামুনা আলাকিন কানূ আনফুছাহুম ইয়াযলিমূন”অর্থাৎ ‘আর আমি মেঘমালা দিয়ে তোমাদের উপর ছায়া দান করেছি এবং তোমাদের জন্য অত্যন্ত সম্মানিত খাবার পাঠিয়েছি মান্না ও সালওয়া। তোমরা খাও সে সব পবিত্র বস্তু যা আমি তোমাদের জন্য দান করেছি।’

সুতরাং পবিত্র কোরআন ও হাদীসের ভাষায় মাশরুম অত্যন্ত উন্নত ও সম্মানিত খাবার হিসেবে বিশেষভাবে উল্লেখিত।

মাশরুমের জাত: মাশরুমের বহুধরণের জাত রয়েছে। যেমনঃ ওয়েস্টার মাশরুম (ফ্লোরিডা, এইচকে-৫১, পিংক ওয়েস্টার, ওস্ট্রিয়াস, গ্রে, সেপিডাস, সাজরকাজু, গোল্ডেন ওয়েস্টার এবং প্লিউরোটাস), মিল্কি সাদা মাশরুম, বাটন মাশরুম, ঋষি মাশরুম, কান মাশরুম, স্ট্র মাশরুম, কিং ওয়েস্টার মাশরুম, শিতাকে মাশরুম, ইনোকি মাশরুম, শিমাজি মাশরুম, পপলার মাশরুম, সেগি মাশরুম।

তবে আমরা নতুন মাশরুম চাষীরা আপাতত ওয়েস্টার মাশরুম (সাদা এবং পিংক) চাষ করবো। কারণ এ দুটো মাশরুম দেখতেও সুন্দর, খেতেও বেশ মজাদার। এমনকি মাশরুম চাষাবাদ তুলনামূলকভাবে সহজ।

চলবে……….

লেখক: কৃষিবিদ মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী, উপজেলা কৃষি অফিসার (এল.আর) ও পিএইচডি ফেলো, বিএসএমআরএইউ, গাজীপুর। চাকরির পাশাপাশি কৃষি প্রতিবেদন তৈরি ও ছাদবাগানে উদ্বুদ্ধ করতে নানা ধরণের পরামর্শমূলক তথ্য সরবরাহের মাধ্যমে দেশের কৃষির উন্নয়নে বিশেষ ভূমিকা রাখছেন কৃষিবিদ মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী। কৃষির সকল সংবাদ এর জন্য আমাদের সংগে থাকুন।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

উজ্জ্বল বর্ণ ও ভালো

উজ্জ্বল বর্ণ ও ভালো মানের পাট ঘরে তুলতে যা করতে হবে

চাষাবাদ ও করণীয় ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: উজ্জ্বল বর্ণ ও ভালো মানের পাট ঘরে তুলতে যা করতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842