৯ ফুট লম্বা চিচিঙ্গিা, ছবি: সংগৃহীত

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: ৯ ফুট লম্বা চিচিঙ্গা, ওজন ৪ কেজি। হ্যাঁ, বিশাল আকৃতির চিচিঙ্গা দেখতে এবং বীজ সংগ্রহ করতে আসছেন লোকজন। উচ্চ ফলনশীল লম্বা লাঠির মত এ চিচিঙ্গা চাষ করেছেন খুলনার পাইকগাছা উপজেলা সদরের সরল গ্রামের কৃষক নিলু সরদার।

তার ক্ষেতে এখন ৯ ফুট লম্বা দু’টি চিচিঙ্গাসহ ৩/৪ ফুট থেকে ৬/৭ ফুট পর্যন্ত আরও বেশ কিছু চিচিঙ্গা ঝুলছে। নিলু সরদারের মতে, এখানেই হচ্ছে দেশের সবচেয়ে বড় চিচিঙ্গার ফলন।

এদিকে, নিলু সরদারের মতো পাইকগাছার সরল গ্রামে আরও ১৫ জন কৃষক প্রায় ৩৩ শতক জমিতে এই চিচিঙ্গা চাষ করেছেন। ফলনও হয়েছে ভালো।

পাইকগাছা উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মিন্টু রায় জানান, এই প্রথমবার পাইকগাছায় ভারতের অন্ধ্রপ্রদেশ এলাকার উচ্চ ফলনশীল চিচিঙ্গা চাষ হচ্ছে। যা বাংলাদেশের মধ্যে সবচেয়ে বড় চিচিঙ্গা। এগুলো দিয়ে বীজ উৎপাদন ও সংরক্ষণের পাশাপাশি এই চিচিঙ্গা চাষ সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার সরল গ্রামের কৃষক নিলু সরদার, ফটিক ব্যানার্জী ও করুণা মন্ডল জানুয়ারি মাসে ভারতের অন্ধ্রপ্রদেশে কৃষি কাজ করতে যান। সেখানে বিভিন্ন ক্ষেতে ১০ ফুট লম্বা চিচিঙ্গা দেখে তাদের কৌতুহল হয়। বাড়ি ফেরার সময় তারা চিচিঙ্গার ৮০/৯০টি বীজ সংগ্রহ করে নিয়ে আসেন। বাড়ি ফিরে মার্চ মাসে আরও ১৫ জন কৃষক নিয়ে ৩৩ শতক জমিতে চিচিঙ্গার বীজ বপন করেন। যার বেশিরভাগই ৮/৯ ফুট লম্বা চিচিঙ্গা ফলেছে।

কৃষক নিলু সরদার, ফটিক ব্যানার্জী ও করুণা মন্ডল জানান, গ্রামের লোকদের ৯/১০ ফুট লম্বা চিচিঙ্গার কথা বললে প্রথমে কেউ বিশ্বাসই করতে চায়নি। এখন বিভিন্ন এলাকা থেকে লোকজন চিচিঙ্গা দেখতে এবং বীজ সংগ্রহ করতে আসছেন। এতে তাদের ভালোই লাগছে।