আজ থেকে সাগরে জাল

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আজ থেকে সাগরে জাল ফেলবেন জেলেরা, শেষ হলো ৬৫দিনের নিষেধাজ্ঞা। মাছের মজুদ সংরক্ষণ, সুষ্ঠু ও বিজ্ঞানসম্মত সহনশীল আহরণ নিশ্চিতেই এই নিষেধাজ্ঞা দেয়া মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

আজ বুধবার (২৪ জুলাই, ২০১৯) থেকে জেলেরা সাগরে মাছ ধরা শুরু করবেন। বদলে যাবে সাগরের চিত্র। মাছ ধরতে ব্যস্ত হয়ে পরবেন জেলেরা।



গত ২২ মে, ২০১৯ তারিখে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে আয়োজিত সংবাদসম্মেলনে মৎস্য ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু সাগরে ৬৫দিন মাছ ধরার নিষেধাজ্ঞা এর সংবাদ সম্মেলনের মাধ্যমে জানান।

মন্ত্রণালয় সূত্র জানায়, বঙ্গোপসাগরে বাংলাদেশের নিয়ন্ত্রিত ২০০ নটিক্যাল মাইল অর্থনৈতিক অঞ্চলে প্রতিবছরের ন্যায় এবারও ২০ মে হতে ২৩ জুলাই পর্যন্ত একটানা ৬৫দিন পর্যন্ত সকল প্রকার যান্ত্রিক ও অযান্ত্রিক মৎস্যযান কর্তৃক মৎস্য ও ক্রাস্টিয়ান্স (চিংড়ি, লবস্টার, কাটলফিশ ইত্যাদি) আহরণ সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা হয়।

এসময় সামদ্রিক মাছসমূহের প্রজনকাল হওয়ায় ডিমওয়ালা মাছের নিরাপদ পরিবেশসৃষ্টিসহ মাছের মজুদ সংরক্ষণ, সুষ্ঠু ও বিজ্ঞানসম্মত সহনশীল আহরণনিশ্চিত করতেই এই নিষেধাজ্ঞারোপ করেছে মৎস্য ও প্রানিসম্পদমন্ত্রণালয়।

উপকূলীয় ১২টি জেলাধীন ৪২ উপজেলার ৪ লাখ ১৪ হাজার ৭৮৪টি জেলেপরিবারের মাছ-আহরণ ব্যতিত বিকল্প আয়ের উৎস না থাকায় এবারই প্রথম নিষিদ্ধকালীন ৬৫দিনের জন্য ভিজিএফ কর্মসূচীর আওতায় পরিবার প্রতি মাসিক ৪০ কেজি করে মোট ৩৬ হাজার মেট্রিক টন চাল সহায়তা প্রদানের কথা বলা হয়েছিলো মাছ ধরা নিষেধাজ্ঞা ঘোষণা দেয়ার সময়ে।

উল্লেখ্য, বর্তমানে বঙ্গোপসাগরে ২৫৫টি বানিজ্যিক মৎস্যট্রলার, ৩২,৮৫৯টি যান্ত্রিক ও ৩৪,৮১০টি অযান্ত্রিক ফিশিংবোট কর্তৃক নির্বিচারে মৎস্যআহরণের ফলে সামুদ্রিক মৎস্যসম্পদ হুমকির সম্মুখীন হয়ে পড়েছে।

এজন্যই সামুদ্রিক মৎস্য অধ্যাদেশ ১৯৮৩ এর অধীনে বিধি ১৯দ্বারা ২০১৫ সাল হতে প্রতিবছর প্রধানপ্রজনন মৌসুমে মোট ৬৫ (পয়ষট্টি) দিন বাংলাদেশের সামুদ্রিক জলসীমায় বাণিজ্যিক ট্রলারসহ সকল প্রকার নৌযান দ্বারা মাছ, চিংড়ি ও চিংড়ি জাতীয় মৎস্যআহরণ নিষিদ্ধ করা হয়।

তবে ৩২ সহস্রাধিক যান্ত্রিক মৎস্যযান সমুদ্রে মাছধরায় জড়িত থাকলেও এদের মধ্যে মাত্র ৫,৪০০টি মৎস্যযান বৈধ বা নিবন্ধিত থাকায় অবৈধ নৌযানের দৌরাত্ম বেড়েই চলেছে।

আজ থেকে সাগরে জাল ফেলবেন জেলেরা, শেষ হলো ৬৫দিনের নিষেধাজ্ঞা। এর ফলে জেলেদের মনেও বেশ আনন্দ ফিরে এসেছে।

আরও পড়ুন: শেষ হলো মৎস্য সপ্তাহ, মাছের বহুমাত্রিক ব্যবহার বৃদ্ধির আহ্বান