ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: কৃষির যে কোন চাষাবাদেই উন্নত প্রযুক্তি সব সময়ই সুখবর বয়ে আনে। এক্ষেত্রে কৃষককে উন্নত প্রযুক্তিটিকে নির্বাচন করতে হবে। যেমন আলু চাষে ইউরিয়া খরচ বাঁচবে অর্ধেক এমন প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে।

বর্তমানে বাংলাদেশে ৪.৯৬ লক্ষ হেক্টর জমিতে আলু চাষ হয়। হেক্টরপ্রতি আলুর গড় ফলন ২০.৭৭ মেট্রিক টন। আলু চাষে নাইট্রোজেন প্রধান পুষ্টি উপাদান হিসেবে ব্যবত হয়। আলু চাষীরা নাইট্রোজেনের উৎস হিসেবে ইউরিয়া ব্যবহার করেন। তাই ক্রমাগত ইউরিয়ার চাহিদা বৃদ্ধি পাওয়ায় প্রতি বছর প্রায় ১০-১৫ লাখ মেট্রিক টন ইউরিয়া সার বিদেশ থেকে আমদানী করতে হয়।

বর্তমানে ইউরিয়া সারের পিছনে বিপুল পরিমান ব্যয়ের কথা বিবেচনা করে চাষীরা ‘নেব’ নামক এক ধরনের মূলের নির্যাস ব্যবহার করছেন যাতে ১৭ ভাগ ফালভিক এসিড রয়েছে যা মাটির অণুজীবের সংখ্যা বৃদ্ধির মাধ্যমে শতকরা ৫০ ভাগ পর্যন্ত নাইট্রোজেন অর্থ্যাৎ ইউরিয়ার ব্যবহারে এবং খরচ কমে যাবে অর্ধেক।

নেব উদ্ভিদের রাইজোস্ফেয়ারে বিদ্যমান উপকারী অণুজীব ওছত্রাকসমূহ সক্রিয় করে। অণুজীবসমুহ ইমমোবিলাইজেশন প্রক্রিয়ার মাধ্যমে নাইট্রোজেনকে নিজেদের দেহে সংরক্ষণ করে। পরবর্তীতে অণুজীব সমূহ মারা গেলে মিনারেলাইজেশান প্রক্রিয়ার মাধ্যমে জৈব নাইট্রোজেন ভেঙ্গে দ্ভিদের গ্রহণযোগ্য রূপে পরিণত হয়, যা পর্যায়ক্রমে উদ্ভিদ গ্রহণ করে।

বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সিটিটিউট (মুন্সিগঞ্জ) তাদের এক মাঠগবেষণা থেকে জানায়, যে সকল জমিতে নেব ব্যবহার করে আলু চাষ করা হয়েছে সেগুলোয় হেক্টরপ্রতি ফলন হয়েছে গড়ে ৩২.১০ মেট্রিক টন। অন্যদিকে ইউরিয়া ব্যবহৃত জমিতে হেক্টরপ্রতি ফলনের পরিমাণ গড়ে ৩০.৩০ মেট্রিক টন। ইতোমধ্যে মুন্সিগঞ্জ এলাকার অনেকে কৃষক নেব ব্যবহার করছেন।

তাদের অনেকের সাথে কথা বলে জানা গেছে, নেব ব্যবহারের কারণে হেক্টরপ্রতি গড়ে১৫০০ টাকা সাশ্রয় হয়েছে। তাঁরা আরো বলেন, হেক্টরপ্রতি ৩৮০ কেজি ইউরিয়া ব্যবহারের পরিবর্তে নেব ব্যবহারের কারণে এখন ১৯০ কেজি করে ইউরিয়া ব্যবহার করছেন।

আরও পড়ুন: আলুর কান্ড ও শুকনো পঁচা রোগ দমনে করণীয়

সংশ্লিষ্টরা বলছেন, আলু চাষে ইউরিয়া খরচ বাঁচবে অর্ধেক এমন প্রযুক্তি কৃষকের দোড়গোড়ায় ছড়িযে দিতে হবে। তবেই এর সুফল পাওয়া যাবে।