ভেজাল সার বিক্রিতে ২

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ভেজাল সার বিক্রিতে ২ বছর জেল, ৫ লাখ টাকা জরিমানা করে আইন করা হয়েছে। মন্ত্রিসভার নীতিগতভাবে অনুমোদন পাওয়া ‘সার (ব্যবস্থাপনা) (সংশোধন) আইন ২০১৮’ খসড়ায় ভেজাল সার বিক্রির এ শাস্তির বিধান রাখা হয়েছে।

সোমবার (১৯ মার্চ, ২০১৮) অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের কাছে এ তথ্য উপস্থাপন করেন।

এ সময় তিনি বলেন, প্রস্তাবিত আইনে ভেজাল সার বিক্রিতে ২ বছরের সশ্রম কারাদণ্ড বা সর্বোচ্চ ৫ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে। আগের আইনে ভেজাল সার বিক্রিতে ৬ মাসের সশ্রম কারাদণ্ড বা সর্বোচ্চ ৩০ হাজার টাকা জরিমানা বা উভর দণ্ড ছিল।

আরও পড়ুন: ধান বীজ সংরক্ষণের কার্যকর প্রযুক্তি; বায়ুরোধী ব্যাগ

তিনি জানান, ২০০৬ সালে আইনটিকে সীমিত আকারে সংশোধন করা হয়েছিল। এটিকে আরো আপডেট করার জন্য এ সংশোধন আনা হয়েছে। এ আইনের সংজ্ঞায় মিক্সড ফার্টিলাইজার পরিবর্তন করে সুষম সার (মিক্সড ব্যালেন্স ফার্টিলাইজার) করা হয়েছে।

খসড়া আইনে জাতীয় সার প্রমিতকরণ কমিটির সদস্য ১৫ জন থেকে বাড়িয়ে ১৭ সদস্য করা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। ভেজাল সার বিক্রিতে ২ বছর জেল, ৫ লাখ টাকা জরিমানা আইন করার ফলে সংশ্লিষ্টরা মনে করছেন দেশে ভেজাল সার ব্যবহার কমে যাবে। এছাড়া যারা এ অবৈধ কাজ করছিলেন তারাও সতর্ক হবে।

তবে আইনটি কতটুকু কার্যকর হবে সেটা নির্ভর করবে সংশ্লিষ্ট ব্যক্তিদের ওপর। কৃষকদের পক্ষ থেকে আইনটি শতভাগ কার্যকরের দাবি জানানো হয়েছে।