ছাদ বাগানে মরিচ

মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী, কৃষি প্রতিবেদক: প্রিয় ছাদ বাগানী বন্ধুগণ, আপনারা হয়তো শখ করে ছাদে টবে মরিচ গাছ লাগিয়েছেন। কিন্তু যেভাবে একটানা বৃষ্টি শুরু হয়েছে, এতে আপনার গাছটি মরে যেতে পারে। তাই, আপনাদের জন্য আজ আমার জরুরী পরামর্শ থাকছে।

মরিচ গাছ অতিরিক্ত পানি সহ্য করতে পারে না। গাছের গোড়ায় কয়েকদিন পানি জমে থাকলে বা একটানা সপ্তাহখানেক বৃষ্টির পানি পেলে শিকড় পচে যায়। তখন শিকড় দ্ধারা গাছ পানি ও খাবার নিতে পারে না। ফলে গাছ মারা যায়। তাই আপনার শখের মরিচ গাছগুলো মারা যাবার হাত থেকে রক্ষার জন্য কিছু পরিচর্যা জরুরী।

১। মরিচের টবে পানি নিষ্কাশনের উন্নত ব্যবস্থা রাখতে হবে। গাছ রোপণের আগে টবের নিচে প্রয়োজনীয় সংখ্যক ছিদ্র করতে হবে। ছিদ্রের উপরে এক-দেড় ইঞ্চি ইটের খোয়া ও এক-দেড় ইঞ্চি বালি দিতে হবে।

এরপর জৈবসার মিশ্রিত মাটি দিয়ে টব ভরাট করতে হবে। যদি আপনার টবটিতে পানি নিষ্কাশনের ভালো ব্যবস্থা না থাকে তাহলে টব পরিবর্তন করে দিতে পারেন।

আরও পড়ুন: বাড়ির ছাদে দেশী মুরগি পালনের উন্নত কৌশল

২। টবের নিচে ইট বা অন্য কিছু দিয়ে উঁচু করে দিতে হবে যাতে নিচে ফাঁকা থাকে। এতে পানি নিষ্কাশনে সুবিধা হবে ও প্রয়োজনীয় আলো বাতাস প্রবেশ করতে পারবে।

৩। একটানা বৃষ্টি চলাকালীন সময়ে সবগুলো মরিচ গাছ একসাথে করে পলিথিন বা ত্রিপল বা অন্যকিছু দিয়ে চালা তৈরি করে সেখানে রাখতে পারেন। এতে গাছগুলো ভালো থাকবে। রৌদ্রজ্জ্বল দিনে চালা সরিয়ে দিলেই চলবে।

৪। বৃষ্টি থেমে গেলে টবের মাটি খুঁচিয়ে আলগা করে দিতে পারেন। এতে অতিরিক্ত পানি চলে যাবে।

৫। চালা দেয়া সুব্যবস্থা না থাকলে গাছগুলো সিড়ি কোঠা বা বারান্দা বা ঘরে নিয়ে রাখতে পারেন। কোন কারণে বেশি পানি হয়ে গেলে ফ্যানের নিচে রেখে মাটি আলগা করে দিতে পারেন।

৬। গাছের পাতা মাইটের আক্রমণে কুঁকড়িয়ে থাকলে সেগুলো ভেঙ্গে দিয়ে ইকোম্যাক বা ভার্টিমেক স্প্রে করতে পারেন। গাছের মরা পাতা, শুকনা ডাল ইত্যাদি ছেঁটে দিলে ভালো হয়।

এভাবে যত্ন করলে আশা করি অল্প দিনের মধ্যেই আপনার গাছগুলো স্বাস্থ্য ভালো হয়ে ফলবান হয়ে উঠবে। আজকের মতো এখানেই বিদায়। আল্লাহ হাফিজ।

লেখক: উপজেলা কৃষি অফিসার প্রেষণে সিনিয়র সহকারি পরিচালক জাতীয় কৃষি প্রশিক্ষণ একাডেমি (নাটা), গাজীপুর ও  উদ্ভাবক, কৃষকের ডিজিটাল ঠিকানা মোবাইল এ্যাপ।