অর্থ বাণিজ্য সংবাদ, এগ্রিকেয়ার২৪.কম: পাইকারি বাজারে দাম কমেছে পেঁয়াজের। তবে খুচরা বাজারে তেমন কোনো পরিবর্তন দেখা যায় নি। বণিক বার্তা ও ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের তথ্যে এমনটি দেখা গেছে।

সংবাদ মাধ্যম বণিক বার্তা জানায়, বন্দর দিয়ে আমদানি কমলেও ক্রেতা সংকটের কারণে দিনাজপুরের হিলি স্থলবন্দরে একদিনের ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে। কেজি প্রতি দুই থেকে তিন টাকায় কমে বিক্রি হতে দেখা গেছে।

বন্দরসংশ্লিষ্টরা জানান, একদিন আগেও বন্দরে প্রতি কেজি ইন্দোর জাতের পেঁয়াজ ২৯-৩০ টাকায় বিক্রি হলেও বর্তমানে তা কমে ২৭-২৮ টাকায় নেমেছে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ ব্যবসায়ী রেজাউল ইসলাম গণমাধ্যমে জানান, বাড়তি দামের কারণে দেশের বিভিন্ন মোকামে পেঁয়াজ বেচাকেনা কমে গিয়েছে। বন্দরে যেসব পাইকার পেঁয়াজ কিনতে আসতেন, তারাও আগের মতো আসছেন না। এতে আমদানীকৃত ভারতীয় পেঁয়াজের চাহিদা নিম্নমুখী। গরমে পেঁয়াজ পচে নষ্ট হওয়ার আশঙ্কায় কম দামেই বিক্রি করে দিচ্ছেন ব্যবসায়ীরা।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। তবে আমদানির পরিমাণ আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। সোমবার বন্দর দিয়ে ১৯টি ট্রাকে ৫৪২ টন পেঁয়াজ আমদানি হয়েছে। রোববার ২৭টি ট্রাকে ৭৮৯ টন ও শনিবার ৩৩টি ট্রাকে ৯১৯ টন আমদানি হয়েছিল।

অপরদিকে টিসিবির তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, গত এক সপ্তাহের ব্যবধানে পেঁয়াজ খুচরা বাজারে কেজিপ্রিতি ৫০ থেকে ৫৫ টাকা দরে বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহে ৪০ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হয়েছে। দাম কমার তেমন কোনো তথ্য পাওয়া যায় নি সরকারি এ সংস্থার ওয়েবসাইটে। দাম কমেছে পেঁয়াজের শিরোনামের সংবাদটির তথ্য বণিক বার্তা ও টিসিবি থেকে নেয়া হয়েছে।