পেঁপে চাষে লাভবান হওয়ার আধুনিক পদ্ধতি
পেঁপে চাষে লাভবান হওয়ার আধুনিক পদ্ধতি

পেঁপে চাষ একটি লাভজনক কৃষি পদ্ধতি। বিশেষ করে যদি আধুনিক ও বিজ্ঞানসম্মত উপায়ে চাষ করা হয়, তাহলে চাষিরা খুব সহজেই লাভবান হতে পারেন। পেঁপের বাজারমূল্য ও চাহিদা সব সময়ই থাকে, কারণ এটি পুষ্টিগুণে সমৃদ্ধ এবং চিকিৎসার ক্ষেত্রেও ব্যবহার করা হয়। ভালো ফলন পেতে পেঁপে চাষে কৃষকদের কী কী করতে হবে।

মাটি ও জলবায়ু
বছরের ১২ মাস পেঁপে চাষ করা যায়। ৩৮-৪৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা পেঁপে চাষের জন্য উপযুক্ত। তাপপ্রবাহ ও তুষারপাতের কারণে ফলনের ক্ষতি হয়। ৬.৫ থেকে ৭.৫ পিএইচ মান দোআঁশ মাটি পেঁপে চাষের জন্য ভালো। কৃষকেরা পেঁপের পাশাপাশি ডাল, মটরশুঁটি, মেথি, ছোলা, শিম, সয়াবিন ইত্যাদি রোপণ করতে পারেন।

যেভাবে চাষ
পেঁপে চাষ করতে নার্সারিতে গাছের চারা রোপণ করতে হয়। এজন্য প্রতি হেক্টরে ৫০০ গ্রাম বীজ দরকার। গাছের সঠিক বৃদ্ধির পর জমিতে প্রতিস্থাপন করতে হয়। জমিতে ১ ফুট দূরত্বে গাছ লাগাতে হবে। এতে উৎপাদন বাড়ে। নার্সারির ভেতরে ছত্রাকনাশক দিয়ে গাছপালা পরিশোধন করতে হয়।

ফল সংগ্রহ চারা রোপণের ৬-৭ মাস পর ফল পরিপক্ব হতে শুরু করে। যখন ফলের ওপরের অংশ হলুদ হতে থাকে, তখন ফল সংগ্রহ করা যায়। ফল সংগ্রহের সময় ডালপালা সহ ফল সাবধানে তুলতে হবে। পচা বা ক্ষতিগ্রস্ত ফল আলাদা করে ফেলতে হবে।

চাষে লাভ একটি পেঁপে গাছ থেকে প্রতি মৌসুমে প্রায় ৪০ কেজি ফলন পাওয়া যায়।
১ হেক্টর জমিতে যদি ২০০০ গাছ রোপণ করা হয়, তাহলে ৮০০ কুইন্টাল ফল উৎপাদন করা সম্ভব।
বাজারে পেঁপের দাম অনুযায়ী, ১ হেক্টর জমিতে চাষ করে লাখ লাখ টাকা আয় করা সম্ভব।

এই আধুনিক ও পরিকল্পিত পদ্ধতিতে পেঁপে চাষ করলে কৃষকরা কম খরচে বেশি লাভবান হতে পারেন।

জাগো

আআ/এগ্রিকেয়ার