বিষমুক্ত সবজি গ্রাম গড়ে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা: ঢাকার বাজারগুলোতে শীতের আগাম সবজি আসতে শুরু করেছে। তবে বিগত ১০ বছরের মধ্যে এবারই সবজির দাম চড়া। সর্বোচ্চ দামে বিক্রি হচ্ছে সব ধরণের সবজি। বাজারে এসব শীতের আগাম সবজি ৭০ টাকা থেকে  শুরু হয়ে ২০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

সবজির দাম বৃদ্ধির কারণ হিসেবে রাজনৈতিক অস্থিরতার কথা জানাচ্ছেন ব্যবসায়ীরা। পণ্য পরিবহনে খরচ বেড়ে যাওয়ায় সবজিতে ৫ থেকে ১০ টাকা পর্যন্ত বেশি দাম চাইছেন তারা।

বুধবার (৮ নভেম্বর) রাজধানীর কারওয়ান বাজার, হাতিরঝিল কাঁচাবাজার, মগবাজারসহ বিভিন কাঁচাবাজার এবং খুচরা দোকানগুলো ঘুরে দেখা যায় অধিকাংশ সবজি ও শাকের দাম বেড়েছে।

আগের বেশি দামেই বিক্রি হচ্ছে পেঁয়াজ ও আলু। কয়েকটি কাচাবাজার ঘুরে দেখা গেছে, অধিকাংশ সবজির দামই শুরু হচ্ছে ৭০ থেকে ৯০ টাকা থেকে। সর্বোচ্চ দাম হিসেবে কোন সবজি ডাবল সেঞ্চুরি করেছে।

কারওয়ান বাজারে প্রতি কেজি শিম আকার ও মানভেদে ১০০-১৫০ টাকায় বিক্রি হচ্ছে। শীতকালীন সবজি নতুন ফুলকপি পিস ৬০-৮০ টাকা, ঢেঁড়শ ৭৫-৮০ টাকা, করলা ৮০-৯০ টাকা, বেগুন জাতভেদে ৭০-১৩০ টাকা, শালগম ১০০-১১০ টাকা, মূলা ৭০-৮০ টাকা, কাঁচা পেঁপে ৩০-৩৫ টাকা, কাঁচামরিচ ২০০ টাকা কেজি বিক্রি হচ্ছে। কাঁচকলার হালি বিক্রি হচ্ছে ৪৫-৫৫ টাকায়।

এদিকে দেশি শসা ৮০-৯০ টাকা, হাইব্রিড শসা ৬০-৭০ টাকা, গাজর ১২০ টাকা ও বরবটি ১২৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

আজ বাজারে দেশি পেঁয়াজ ১৩০ টাকা, আমদানি করা ভারতীয় পেঁয়াজ ১০০ টাকা, দেশি আদা ২২০ টাকা, দেশি রসুন ২২০ টাকা, ভারতীয় রসুন ১৭০ থেকে ১৮০ টাকা এবং শুকনা লাল মরিচ ৪২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

শাকের বাজারও দামে পিছিয়ে নেই। লাউশাক, পালং শাক, লালশাক, কলমি শাক, কচু শাকসহ সবধরনের শাকের বাজারই চড়া। প্রতি আঁটি লাউ শাক ৬০-৭০ টাকা, পুঁই শাক ৫০-৫৫ টাকা এবং পালং শাক, লাল শাক, কলমি শাক ও কচু শাক ৩০-৪৫ টাকায় বিক্রি হচ্ছে।

মুদিদোকানি রাকিবুল হাসান বলেন, বুটের ডাল ৯০ টাকা, অ্যাংকর ডাল ৭০ টাকা, মসুর ডাল ভারতীয় ১১০ টাকা, দেশি ডাল ১৩৫ টাকা, ছোলা ৯০ টাকায় বিক্রি হচ্ছে।

এগ্রিকেয়ার/এমএইচ/২০২৩