নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে প্রথমে নিম্নচাপ এবং পরবর্তীতে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এরপর বর্তমানে লঘুচাপটি সাইক্লোনে রুপ নিয়েছে। ধেয়ে আসছে সর্বোচ্চ শক্তি নিয়ে। দেশের সকল সমুদ্র বন্দরসমুহকে ২ নাম্বার সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

আজ বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) সকাল ১০ টায় বাংলাদেশ আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক এগ্রিকেয়ার২৪.কমকে এ তথ্য জানান।

এছাড়া সন্ধ্যা থেকে আগামী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় (মানদৌস) উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় ১০৯.৫ ডিগ্রি উত্তর ৮৪.১ ডিগ্রি পূর্ব অবস্থান করছে।৮  ডিসেম্বর সকাল ছয়টায় চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১৬৫০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে বন্ধুর থেকে ১৫৯০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে সমুদ্র বন্দর থেকে ১৫৬৫ কিলোমিটার এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১৫৫০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল। এটি আরো পশ্চিম উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

ঘূর্ণিঝড়ের কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতি বেগ ৬২ কিলোমিটার দমকা ঝড়ো আকারে ৮০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় (মানদৌস) নিকটবর্তী সাগর খুব উত্তাল রয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ করতে না করা হয়েছে। এদিকে ঘূর্ণিঝড় (মানদৌস) কারণে বাংলা ও পায়রা সমুদ্র বন্দর সমূহকে দুই নম্বর সতর্কতার সংকেত দেখাতে বলা হয়েছে।

এই আবহাওয়াবিদ জানান, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমুহকে ০২ (এক) নম্বর দূরবর্তী সতর্ক সংকেত (পুন:) ০১ (এক) নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এরআগে আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর আরো জানিয়েছে, চলতি মাসে দুটি মৃদু শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসতে পারে বলে জানানো হয়েছে। আবহাওয়া অফিস জানায়, এটি উত্তর-পশ্চিমাঞ্চল বিশেষ করে রাজশাহী, দিনাজপুর, লালমনিরহাট, ময়মনসিংহ, শ্রীমঙ্গল, যশোর, কুষ্টিয়া, পঞ্চগড় থেকে টাঙ্গাইল পর্যন্ত বিস্তৃত হতে পারে। এ তাপমাত্রা সর্বোচ্চ দুই দিন স্থায়ী হতে পারে।

আজ সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা কক্সবাজার ৩১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। গত তিন দিনে সারা দেশের তাপমাত্রা ১৪ থেকে ২২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠানামা করেছে।

আগামী ২৪ ঘণ্টা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে এবং সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। এছাড়া, আজ সকালে ঢাকায় বাতাসের গতি ছিল উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার।

পূর্বাভাসে বলা হয়, ঢাকায় বাতাসের গতি ও দিক উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় (০৮-১২) কিঃ মিঃ। গতকাল সন্ধ্যা ০৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৫৭%। আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ০৫ টা ১১ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ০৬ টা ২৯ মিনিটে। পরবর্তী ৪৮ ঘন্টার আবহাওয়ার অবস্থা (২ দিন) এ সময়ের শেষের দিকে রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। বর্ধিত ৫ (পাঁচ) দিনের আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে।

এগ্রিকেয়ার/এমএইচ