ডেস্ক প্রতিবেদন: সাত দিনের ব্যবধানে কাঁচাবাজারে সবজির দাম কমে আসলেও পেঁয়াজের দামে নেই কোনো স্বস্তি। গত সপ্তাতে যে মানের পেঁয়াজ কেজিপ্রতি ৯০ টাকা বিক্রি হয়েছে, তা এখন ১২০ এবং যে পেঁয়াজ বিক্রি হচ্ছিল ১০০ টাকায়, সেটা এখন ১৩০ টাকায় বিক্রি হচ্ছে। খুচরা পেঁয়াজ বিক্রেতারা বলেন, রমজানের আগে পেঁয়াজের দাম কমার কোনও সম্ভাবনা নেই। বরং দাম বাড়তে পারে।

আজ (১০ ফেব্রুয়ারি) রাজধানীর মিরপুর ১ নম্বরের কাঁচা বাজার ঘুরে দেখা গেছে, নিত্য প্রয়োজনীয় সবজির দাম একটু কমেছে। তবে পেঁয়াজের দাম কেজিতে ২০-৩০ টাকা বেড়েছে। লাল ও সাদা আলু ৩৫ টাকা, দেশি রসুন ২৬০-২৮০ টাকা, চায়না রসুন ২০০ টাকা, ভারতীয় আদা ২২০, চায়না আদা ২০০-২২০ টাকা দরে বিক্রি হচ্ছে। এক্ষেত্রে গেল সপ্তাহের সঙ্গে তুলনা করলে দেখা যায়, কাঁচাবাজারের সব সবজিই ৫ থেকে ২০ টাকা কমে এসেছে। তবে পেঁয়াজের দামের গাড়ি চলছে উল্টোদিকে।

বিক্রেতারা বলেন, পেঁয়াজের দাম আজ ভালোই বাড়তির দিকে আছে। গত সপ্তাহে যেটা ৯০ টাকা বিক্রি করেছি, সেটা এখন ১২০ টাকা বিক্রি করছি। আমাদের হাতে কিছু নাই। আমরা যে দামে পাইকারি মার্কেট থেকে আনি সেখান থেকে লাভ রেখে বিক্রি করি। রোজার আগে দাম কমবে কিনা জানতে চাইলে তিনি জানান, রোজার আগে দাম কমার কোনও সম্ভাবনা দেখি না। উল্টো বাড়তে পারে।

সবজি বিক্রেতা মজনু মিয়া জানান, যখন নতুন পেঁয়াজ উঠে তখন সেগুলো কাঁচা থাকে। তাই দাম কম থাকে। এখন পেঁয়াজ শুকনো হয়েছে। তাই দাম বাড়ছে। আরও দাম বাড়বে।

বাজারে আলু-পেঁয়াজ কিনতে এসে বেসরকারি চাকরিজীবীর কাওসার হোসেন বলেন, পেঁয়াজের দাম বাড়ার কোনও কারণই নেই। পেঁয়াজের ঋতু চলে গেলেও অজানা কারণে দাম কমছে না।