নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: বঙ্গোপসাগরের সৃষ্ট ঘূর্ণিঝড় ‌‘সিত্রাং’ এর প্রভাবে সমুদ্রবন্দর থেকে ৬ নং বিপদ সংকেত নামিয়ে ৩ নং সতর্কতা সংকেত দেখাতে বলেছিল আবহাওয়া দপ্তর। তবে তা আজ সন্ধ্যায় নামিয়ে ফেলতে বলা হয়েছে। সেইসাথে আগামীকালের আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে দপ্তরটি।

বুধবার সন্ধ্যায় আবহাওয়ার বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ। এই আবহাওয়াবিদ জানান, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে দমকা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পূর্ব মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় চিত্রা উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও দ্রুত দুর্বল হয়ে ঢাকা, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছিল।

এটি বর্তমানে নেত্রকোনা এবং তৎসংলগ্ন এলাকায় সুস্পষ্ট লঘুচাপে আকারে অবস্থান করছে পরবর্তী ছয় ঘণ্টার মধ্যে এটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে গুরুত্বহীন হয়ে যেতে পারে। এতে বলা হয়, মোংলা, পায়রা ও চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৩ নম্বর বিপদ সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।

আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, অমাবস্যা তিথি ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ থেকে ৫ ফুটের বেশি উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে ঝড়-বৃষ্টির খবর আগে জানতে ব্যবহার করতে পারেন মোবাইল অ্যাপ। স্মার্টফোনের বেশ কিছু অ্যাপ আছে যেগুলো আপনাকে প্রতিক্ষণের সংবাদ জানাবে। বর্তমানে গুগল স্মার্টফোন ব্যবহারকারীদের আবহাওয়ার আপডেট জানায়।

ওভার ড্রপ (Overdrop)
এই আপে দুর্দান্ত অ্যানিমেশন দেখতে পাবেন। অ্যানিমেশনের কথা ভেবেই এই অ্যাপ ডিজাইন করা হয়েছে।

স্টর্ম বাই দ্য ওয়েদার চ্যানেল (Storm by The Weather Channel)
স্টর্ম রাডার অন্যান্য আবহাওয়ার অ্যাপ থেকে একটু আলাদা। এটি সারাক্ষণের আবহার খবর তো দিবেই সঙ্গে সঙ্গে গুরুতর আবহাওয়ার খবরও জানাবে আপনাকে। যেমন- টর্নেডো, প্রচন্ড বজ্রঝড়, হারিকেন এবং অন্যান্য দুর্যোগের খবরও। অ্যাপটি বিনামূল্যে প্লে স্টোরে পাবেন।

ওয়েদার বাগ (WeatherBug)
এটি পুরোনো আবহাওয়া অ্যাপ্লিকেশনগুলোর মধ্যে একটি। এই অ্যাপটিতে সারাদিনের রোদ বৃষ্টির খবর পাবেন। আবার আবহাওয়ার পূর্বাভাস, তাপমাত্রা, রাডার, আবহাওয়ার সতর্কতা এবং আরও অনেক কিছু পাবেন। এটিতে ১৮টি ভিন্ন আবহাওয়ার মানচিত্র, একটি বজ্রপাতের সতর্কতা ব্যবস্থা, ট্র্যাফিক পরিস্থিতিও জানা যায়। বিনামূল্যে প্লে স্টোর থেকে ডাউনলোড করা যায় অ্যাপটি। অ্যান্ড্রয়েড অথোরিটি এসব অ্যাপ সম্পর্কে তথ্য প্রকাশ করেছে।

 এগ্রিকেয়ার/এমএইচ