ময়মনসিংহে বন্যায় ১১ কোটি টাকার শাকসবজি নষ্ট, বাজারে দাম বৃদ্ধি
ময়মনসিংহে বন্যায় ১১ কোটি টাকার শাকসবজি নষ্ট, বাজারে দাম বৃদ্ধি

টানা ভারী বৃষ্টি ও পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় ময়মনসিংহ জেলায় ৩৫০ হেক্টর জমির শাকসবজি নষ্ট হয়েছে, যার ক্ষতির পরিমাণ প্রায় ১১ কোটি টাকা। এই ক্ষতির ফলে জেলার বাজারগুলোতে শাকসবজির সরবরাহ কমে যাওয়ায় মূল্যবৃদ্ধি দেখা দিয়েছে।

ময়মনসিংহ জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্যমতে, জেলায় বন্যায় ৩৫০ হেক্টর জমির শাকসবজি নষ্ট হয়েছে। ক্ষতিগ্রস্ত শাকসবজির বাজারমূল্য ১০ কোটি ৭৪ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ফুলপুর, গফরগাঁও, মুক্তাগাছা, ধোবাউড়া ও হালুয়াঘাট উপজেলার শাকসবজি চাষিদের।

ফুলপুরের কৃষক কামাল হোসেন জানান, তার ক্ষেতের বেগুন, শিম, করল্লা সহ সব শাকসবজি বন্যার পানিতে পচে গেছে। ৪০ হাজার টাকা ব্যাংকঋণ নিয়ে আবাদ করলেও সবজি তোলার আগেই সব নষ্ট হয়ে গেছে। এখন ঋণ পরিশোধ ও ভবিষ্যৎ আবাদ নিয়ে দুশ্চিন্তায় দিন কাটাচ্ছেন তিনি।

ধোবাউড়ার কৃষক সালাম জানান, পানি নেমে না যাওয়ায় নতুন করে চাষাবাদ সম্ভব নয়, আর ক্ষতির কারণে আমন ধানের পাশাপাশি সবজি চাষেও বিপর্যস্ত হয়েছেন কৃষকরা। সরকার দ্রুত আর্থিক সহায়তা ও সহজ শর্তে ঋণ না দিলে কৃষকদের অবস্থা আরও শোচনীয় হয়ে উঠবে বলে আশঙ্কা করছেন তারা।

ময়মনসিংহ জেলার বাজারগুলোতেও শাকসবজির দাম বেড়েছে। বোরোর চর এলাকার কৃষক মোতালেব বলেন, উঁচু জায়গার ফসল এখনও উঠেনি, তাই সরবরাহ কম থাকায় দাম কমার সম্ভাবনা আপাতত নেই।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক ড. নাসরিন আক্তার বানু বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বন্যায় ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ এবং বাজারমূল্য নির্ধারণ করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। সরকার সহায়তা পাঠালে কৃষকের মাঝে বিতরণ করা হবে।’

বাংলা ট্রিবিউন

আআ/এগ্রিকেয়ার