বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০, ১০:২৩
Home > ফসল > ই-কৃষির উদ্যোগগুলোকে গুচ্ছাকারে উপস্থাপন করা প্রয়োজন; বরিশালে কর্মশালা
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
ই-কৃষির উদ্যোগগুলোকে গুচ্ছাকারে উপস্থাপন

ই-কৃষির উদ্যোগগুলোকে গুচ্ছাকারে উপস্থাপন করা প্রয়োজন; বরিশালে কর্মশালা

নাহিদ বিন রফিক (বরিশাল), এগ্রিকেয়ার২৪.কম: ই-কৃষির উদ্যোগগুলোকে গুচ্ছাকারে উপস্থাপন করা প্রয়োজন; বরিশালে কর্মশালায় এ মন্তব্য করছেন ডিএই’র অতিরিক্তপরিচালক মো. আফতাব উদ্দিন।

কৃষি উন্নয়নে ই কৃষি শীর্ষক দিনব্যাপী এক আঞ্চলিক কর্মশালা মঙ্গলবার (২৪ ডিসেম্বর, ২০১৯) নগরীর ব্রি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। কৃষি তথ্য সার্ভিস আয়োজিত দিনব্যাপী এ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক মো. আফতাব উদ্দিন।

তিনি বলেন, বাংলাদেশ এখন কৃষিতে ডিজিটালাইস্ট। এ সেবা গ্রহণে কৃষকদের আরো সচেতন করতে হবে। সে সাথে দরকার সহজলভ্যতা। এ জন্য ই কৃষির উদ্যোগগুলোকে গুচ্ছাকারে উপস্থাপন করা প্রয়োজন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষ গোলাম মো. ইদ্রিস। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলমগীর হোসেন এবং কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ণ ও ডিজিটাল কৃষি তথ্য ও যোগাযোগ শক্তিশালীকরণ প্রকল্পের পরিচালক ড. মো. সাইফুল ইসলাম।

কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিকের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের প্রফেসর ড. মো. মামুন-উর-রশিদ, ডিএই আঞ্চলিক কার্যালয়ের উপপরিচালক মো. তাওফিকুল আলম, ভোলার উপপরিচালক বিনয় কৃষ্ণ দেবনাথ, কৃষি বিপণন অধিদপ্তরের উপপরিচালক (উপসচিব) মো. সেলিম, ঝালকাঠির জেলা প্রশিক্ষণ অফিসার মো. মনিরুল ইসলাম, পিরোজপুরের  জেলা প্রশিক্ষণ অফিসার বিভাষ চন্দ্র সাহা, আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে ই কৃষির ধারণা ও ব্যবহারিক দিকসমূহ, বর্তমান পেক্ষাপট এবং ভবিষ্যত ভাবনা বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করা হয়। কর্মশালায় কৃষকসহ কৃষি সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের অর্ধশতাধিক কর্মকর্তা অংশগ্রহণ করেন।

ই-কৃষির উদ্যোগগুলোকে গুচ্ছাকারে উপস্থাপন করা প্রয়োজন; বরিশালে কর্মশালা অনুষ্ঠিত হওয়ায় ই কৃষি নিয়ে ব্যাপক আলোচনায় বিভিন্ন তথ্য তুলে ধরেন বক্তারা।

আরও পড়ুন: বরিশালে কর্মশালা; ফসলের উৎপাদন বাড়াতে আরও উন্নত জাত ও প্রযুক্তি উদ্ভাবন দরকার

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

বাংলাদেশের ফ্রুট ফ্লাই কিটমুক্ত

বাংলাদেশের ফ্রুট ফ্লাই কিটমুক্ত আম আমদানিতে আগ্রহ জাপানের

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশের ফ্রুট ফ্লাই কিটমুক্ত আম আমদানিতে আগ্রহ জাপানের রয়েছে বলে জানান ঢাকায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: চন্দ্রমণি ভিলা, ১৪৯/৪/ খ, দক্ষিণপীরের বাগ, মিরপুর, ঢাকা-১২১৬।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01717622842