অর্থ-বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ফিলিপাইন বিশ্বের অন্যতম বৃহৎ চাল আমদানিকারক। দেশটির বৃহৎ চাল আমদানি উৎস ভিয়েতনাম। তবে চলতি মৌসুমে চাল উৎপাদনে অভাবনীয় সাফল্য এসেছে। তাই এ উৎপাদন বাড়ায় চাল আমদানি কমাতে চায় ফিলিপাইন বলে খবর প্রকাশ করেছে নাসডাক ও রয়টার্স।

দেশটির কৃষি মন্ত্রণালয় সূত্র ও ব্যবসায়ীরা এ তথ্য জানিয়েছেন। ফিলিপাইন ভিয়েতনামের সবচেয়ে বড় চাল রফতানি বাজার। মোট রফতানির ৪০ শতাংশই দেশটিতে পাঠানো হয়। শুল্ক বিভাগের তথ্য বলছে, চলতি বছরের প্রথম ১০ মাসে ফিলিপাইনে ভিয়েতনামের চাল রফতানি গত বছরের একই সময়ের তুলনায় ১২ দশমিক ৩ শতাংশ বেড়েছে। রফতানির পরিমাণ দাঁড়িয়েছে ২০ লাখ ৯০ হাজার টনে।

ব্যবসায়ীরা বলছেন, ভিয়েতনাম থেকে চাল আমদানিতে স্যানিটারি ও ফাইটোস্যানিটারি ছাড়পত্র দেয়া স্থগিত করেছে ফিলিপাইনের কৃষি বিভাগ। ফিলিপাইন কৃষি বিভাগের এক মুখপাত্র জানান, তারা এখন থেকে শুধু অতিরিক্ত চাহিদার ওপর ভিত্তি করেই স্যানিটারি ও ফাইটোস্যানিটারি আমদানি ছাড়পত্র দেয়ার বিষয়টি বিবেচনা করবেন।

তিনি রয়টার্সকে বলেন, আমাদের যতটুকু প্রয়োজন ততটুকুই আমদানি করা হয়। উৎপাদন ভালো হওয়ায় এ মুহূর্তে আমাদের পর্যাপ্ত সরবরাহ রয়েছে। এদিকে বিষয়টি নিয়ে তাত্ক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি ভিয়েতনামের চাল রফতানিকারক সংগঠন।

এগ্রিকেয়ার/এমএইচ