কৃষির বিষয়ক তথ্য কৃষকদের

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: কৃষির বিষয়ক তথ্য কৃষকদের দ্রুত পৌঁছানোর নির্দেশ দিয়েছেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান।

কৃষির বিষয়ক তথ্য কৃষকদের দ্রুত পৌঁছানোর নির্দেশ দিয়ে তিনি বলেন, কৃষির বিষয়ক যে কোনো ধরনের তথ্য কৃষকদের দ্রুত পৌঁছাতে হবে। তাহলে কৃষক উৎপাদন বৃদ্ধির পাশাপাশি যে কোনো প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করতে সক্ষম হবে।

আজ শনিবার (২৯ জুন, ২০১৯) রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) এর থ্রিডি হলে ‘প্রকল্পের অগ্রগতি এবং বাংলাদেশ কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি (বামিস) পোর্টাল উদ্বোধন’ বিষয়ক জাতীয় কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ নির্দেশনা দেয়ার পাশাপাশি এসব কথা বলেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ‘কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্প’ এ কর্মশালার আয়োজন করে।

কৃষি সচিব বলেন, বন্যা, খরা ও জলোচ্ছ্বাসে আগাম সতর্কীকরণ বার্তাতে আমরা অনেক পিছিয়ে আছি। কৃষি আবহাওয়া বিষয়ক তথ্য কৃষকদের মাঝে পৌঁছে দেয়ার জন্য এ প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

মাঠ পর্যায়ে কর্মরত উপসহকারি কৃষি কর্মকর্তাদেরকে কৃষির তথ্য দিয়ে কৃষকদেরকে আপডেট করতে হবে। কৃষক সচেতন হবে এবং তারা ক্ষতির মধ্যে পড়বে না।

আরও পড়ুন: কৃষকের ভালো মানের বীজ ব্যবহারের দিকে লক্ষ্য রাখার আহ্বান

দেশের আধুনিক কৃষিতে সহায়তা করতে চায় বেলারুশ

তিনি আরও বলেন, আবহাওয়ায় বড় ধরনের পরিবর্তন আসছে। ১৯৬০ সাল হতে শুরু করে ১৯৭০, ১৯৮৬, ১৯৯১, ২০০৭, ২০০৯ সালসহ এখন প্রায় প্রতি বছরই কোন না কোন  প্রাকৃতিক দুর্যোগ দেশে আঘাত হানছে। দিন দিন আবহাওয়ার ফ্রিকোয়েন্সি বাড়ছে।

এ ধরনের পরিবর্তনে আমাদের কৃষি সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে। আমাদের সক্ষমতা বাড়িয়ে এ ধরনের দুর্যোগ মোকাবেলা করতে হবে। তৃণমূল পর্যায় পর্যন্ত কৃষি পরামর্শ সেবা পৌঁছানো পারলে টেকসই কৃষি উৎপাদনের দিকে এগিয়ে যেতে পারবো।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন উইংয়ের পরিচালক ড. মো. আব্দুল মুঈদের সভাপতিত্ব করেন এ কর্মশালায়।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন কৃষি মন্ত্রণালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) বিশেষজ্ঞ পুলের সদস্য ও ডিএইর সাবেক মহাপরিচালক কৃষিবিদ মো. হামিদুর রহমান ও অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সাবেক সিনিয়র সচিব কাজী শফিকুল আযম।

স্বাগত বক্তব্য দেন ‘কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্প পরিচালক ড. মঝহারুল আজিজ।