নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আবদুল মোনেম লিমিটেড (এএমএল) একটি বাংলাদেশী অন্যতম বৃহত্তম শিল্প সংস্থা। এই সংস্থার শিল্পের মধ্যে রয়েছে পানীয়, চিনি পরিশোধন, ভোগ্য পণ্য, আবাসন, নির্মাণ সামগ্রী ইত্যাদি। এএমএল প্রতিষ্ঠা করেন আবদুল মোনেম, যিনি বাংলাদেশের বেসরকারী খাতের একজন অগ্রগামী শিল্প নেতা ছিলেন। চলতি ডিসেম্বর মাস হতে প্রতিষ্ঠানটির আরেকটি নতুন শাখা উন্মোচিত হয়েছে। এগ্রো বিজনেস- যেখানে কৃষি, মৎস্য, প্রাণি পালনের যাবতীয় অবকাঠামো ও খাদ্য ‍উৎপাদন, বিপণন করা হবে। কাজেই নতুন বছরে কৃষি, মৎস্য, প্রাণিতে চমক আনছে আবদুল মোনেম লিমিটেড এমনই তথ্য জানা গেছে।

সম্প্রতি আবদুল মোনেম লিমিটেড-এর বিজনেস হেড (এগ্রো বিজনেস) হিসেবে যোগদান করেন কৃষিবিদ আহসানুল আরিফ। চলতি পহেলা ডিসেম্বর তিনি এ পদে যোগ দিয়েছেন। এগ্রিকেয়ার২৪.কমকে দেওয়া এক সাক্ষাৎকারে তুলে ধরেন নতুন পরিকল্পনার আদ্যপান্ত।

এগ্রিকেয়ার২৪.কম: নতুন প্রতিষ্ঠানে যোগদানের অনুভূতি কেমন ও পড়াশোনা জীবন, পূর্বে কোন কোন প্রতিষ্ঠানে কাজ করেছেন- যদি জানাতেন?

কৃষিবিদ আহসানুল আরিফ: ধন্যবাদ এগ্রিকেয়ার২৪.কমকে। নতুন অফিসে যোগদান সবার জন্যই একটা ভিন্ন অনুভূতির ব্যাপার। নুতন চ্যালেঞ্জ ও সম্ভাবনা নিয়ে এগিয়ে চলতে চাই। ২০০৬ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে একুয়াকালচারে এম এস ডিগ্রি অর্জন। এরপর কর্মজীবনের শুরু হয়ে পেরিয়ে যায় অন্তত ১৫ বছরের বেশি সময়। দি একমি ল্যাবরেটরিজে ৩ বছর, জেসন এগ্রোভেট লিমিটেড ৫ বছর এবং সর্বশেষ সিনিয়র ম্যানেজার হেড অফ বিজনেস অপারেশন প্রাণ এগ্রো বিজনেস লিমিটেড-এ প্রায় ৭ বছরের মতো দায়িত্ব পালন করেছি। সর্বশেষ আবদুল মোনেম লিমিটেড-এর বিজনেস হেড (এগ্রো বিজনেস) হিসেবে যোগদান করেছি।

এগ্রিকেয়ার২৪.কম: স্মার্ট কৃষি নিয়ে যদি একটু বলেন!

কৃষিবিদ আহসানুল আরিফ: আবদুল মোনেম লিমিটেড স্মার্ট কৃষি নিয়ে কাজ করবে। দেশের জন্য কাজ করবে, কৃষকের জন্য কাজ করবে। স্মার্ট কৃষি হলো আধুনিক কৃষির একটি ধারনা যেখানে আধুনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে ফসল উৎপাদন কলাকৌশল, ফসলের মান উন্নয়ন ও ফসল উৎপাদন বৃদ্ধি করা হয়। এধরণের প্রযুক্তির মধ্যে কৃষকদের মধ্যে নিম্নোক্ত প্রযুক্তি গুলোর ব্যবহার শুরু হয়েছে। সেন্সিং প্রযুক্তি, মাটি স্ক্যানিং, পানি, আলো, আদ্রতা এবং তাপমাত্রা পরিমাপ ও ব্যবস্থাপনা। কৃষি, মৎস্য, প্রাণি পালনের যাবতীয় অবকাঠামো ও খাদ্য ‍উৎপাদন, বিপণন করা হবে। সবই হবে আধুনিক।

এগ্রিকেয়ার২৪.কম: দেশের চলমান কৃষি সেক্টরের (ডেইরি, মৎস্য, পোল্ট্রি) বিষয়ে জানতে চাই।

কৃষিবিদ আহসানুল আরিফ: বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে ডেইরি, মৎস্য, পোল্ট্রি খামারের উদ্যোগ দরিদ্র এবং বেকার জনগোষ্ঠীর জন্য এক সম্ভাবনার দ্বার উন্মোচন করেছে। কিন্ত বাজেটে অপর্যাপ্ত অর্থ বরাদ্দ ও বেসরকারী খাতে উদ্যোক্তার অভাবে তা বাস্তবায়ন অনেকটা কষ্টসাধ্য হচ্ছে। আবদুল মোনেম লিমিটেড দেশের প্রান্তিক খামারিদের জন্য সুযোগ নিয়ে আসবে। পোলট্রি ডেইরি এবং ফিশারিতে যে সব দেশ উন্নত প্রযুক্তি ব্যবহার করে উন্নয়ন ঘটিয়েছে আমাদের দেশে সেগুলোর সমাবেশ ঘটানো জরুরী। আমাদের দেশের সকল খামারিরা অত্যন্ত সৎ এবং কঠোর পরিশ্রমী। তাদের কাছে এসব প্রযুক্তি গুলো পৌঁছানো প্রয়োজন। আশার কথা হল দেশের অনেক কোম্পানি এখন প্রাণিসম্পদ ও ফিশারিজ সেক্টরে স্মার্ট প্রযুক্তি গুলি খামারীদের গোড়ায় পৌঁছাতে কাজ করছে।

এগ্রিকেয়ার২৪.কম: আপনারা কি কি বিষয়ে কাজ করতে চান নির্দিষ্ট কয়েকটি বিষয় যদি জানান!

কৃষিবিদ আহসানুল আরিফ: আবদুল মোনেম লিমিটেড-এর এগ্রো বিজনেস ডিভিশন বেশ বড় পরিসরে এনিম্যাল ফিড ও মেডিসিন, এগ্রোকেমিক্যালস্ বীজ এবং সার, এগ্রো মেশিনারিজসহ বিভিন্ন কৃষি ব্যবসার সাথে যুক্ত হয়েছে। এই প্রতিষ্ঠানের এগ্রো বিজনেস ডিভিশনে কৃষির প্রত্যেক সেক্টর নিয়ে কাজ করবে। আমি আমার দীর্ঘ ১৫ বছরের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আবদুল মোনেম লিমিটেডকে কৃষিভিত্তিক শিল্পে একটি সম্মানজনক উচ্চতায় নিয়ে যেতে চাই।

এগ্রিকেয়ার২৪.কম: একান্ত ব্যক্তিগত বিষয়ে যদি একটু বলেন!

কৃষিবিদ আহসানুল আরিফ: আমার একান্ত ব্যক্তিগত বিষয়ে বলতে ময়মনসিংহের গফরগাঁও উপজেলার পাগলা বাজার এলাকার শৈশবে বেড়ে ওঠা। ব্যক্তি জীবনে বিবাহিত ও এক পুত্র সন্তান আমার। নতুন কর্মস্থলে আপনাদের সহ সংশ্লিষ্ট সকলের দোয়া ও সহযোগিতা কামনা করি। পড়াশোনা শেষ করেই মার্কেটিং জগতের মতো চ্যালেঞ্জিং পেশাকে বেছে নিয়েছি। আমার কর্মস্থল আবদুল মোনেম লিমিটেডকে সর্বোচ্চটুুকু দেওয়ার চেষ্টা করব ইনশাআল্লাহ।

এগ্রিকেয়ার/এমএইচ