রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ২:৫২
Home > ফসল > চরাঞ্চলে কৃষির উন্নয়নে স্বীকৃতির পাশাপাশি পুরস্কার পেলো এসিআই ক্রপকেয়ার
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
চরাঞ্চলে কৃষির উন্নয়নে স্বীকৃতির

চরাঞ্চলে কৃষির উন্নয়নে স্বীকৃতির পাশাপাশি পুরস্কার পেলো এসিআই ক্রপকেয়ার

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: উন্নত ও গুণগত মানের বালাইনাশক সরবরাহের মাধ্যমে চরাঞ্চলে কৃষির উন্নয়নে স্বীকৃতির পাশাপাশি পুরস্কার পেলো এসিআই ক্রপকেয়ার তথা এসিআই ফর্মুলেশনস লিমিটেড।

দীর্ঘ সময় ধরে অংশীদারিত্ব এবং গুনগত মানের বালাইনাশক সরবরাহের মাধ্যমে উত্তরাঞ্চলীয় চর এলাকার মানুষের সেবায় এগিয়ে আসার জন্য দেশের  অন্যতম বৃহৎ প্রতিষ্টান এসিআই ফর্মুলেশনস লিমিটেডকে পুরস্কৃত করেছে M4C.

রাজধানীতে সম্প্রতি এক অনুষ্ঠানে দেশের চরাঞ্চলে কৃষি উন্নয়ন মূলক কাজের স্বীকৃতি হিসাবে Swiss Contact এর M4C প্রকল্প থেকে এসিআই ক্রপ কেয়ার কে ‘এপ্রিসিয়েশন ক্রেস্ট’প্রদান করা হয়।

চরাঞ্চলে কৃষির উন্নয়নে স্বীকৃতির-২

এসিআই ফর্মুলেশনস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক সুস্মিতা আনিসকে ক্রেস্টটি প্রদান করেন M4C এর টিম লিডার মো.  এস এম মাহ্‌মুদুজ্জামান।

উল্লেখ্য, দীর্ঘ পাঁচ বছর ধরে এসিআই ক্রপকেয়ার এর পক্ষ থেকে উন্নতমানের বালাইনাশক (কীটনাশক, আগাছানাশক, ছত্রাকনাশক) ও পি জি আর নিয়ে দেশের উত্তরাঞ্চলের চরসমূহে কৃষক ভাইদের কৃষি পরামর্শ দেয়া হচ্ছে। এই ক্ষেত্রে, Swiss Contact এর M4C প্রকল্পটি এসিআই ক্রপকেয়ার কে সহযোগিতা দিচ্ছে।

M4C প্রকল্পটি মূলত কৃষি উপকরণ বিপণন প্রতিষ্ঠানকে সাথে নিয়ে বাংলাদেশের উত্তরাঞ্চলীয় চর এলাকাগুলোর উন্নয়নের জন্য  কাজ করে। ২০ লক্ষেরও বেশী মানুষ বসবাস করে এই চর অঞ্চলগুলোতে, যাদের জীবিকা নির্বাহের প্রধান উৎস চাষাবাদ ও পশু পালন।

ঘনবসতিপূর্ন এই অঞ্চলগুলোতে হাট বাজারের সংখ্যা অত্যন্ত কম হওয়ায় মানুষের জীবন যাত্রার মান সেখানে ব্যাপকভাবে বিঘ্নিত। এই ধারনা থেকেই সুইস কন্ট্যাক্ট চালু করেছে তাদের M4C প্রোজেক্টটি।

চরাঞ্চলে কৃষির উন্নয়নে স্বীকৃতির-৩

এই প্রোজেক্টের মূল লক্ষ্য দেশের উত্তরাঞ্চলীয় চর এলাকাগুলো বিশেষভাবে যমুনা, পদ্মা ও তিস্তা নদীর চর এলাকায় স্থানীয় হাট-বাজার গড়ে তোলার মাধ্যমে অত্র এলাকার মানুষের দরিদ্রতা কমানো তথা তাদের জীবন যাত্রার মান উন্নত করা।

এসিআই ক্রপকেয়ার M4C প্রকল্পের দীর্ঘ সাথী হিসাবে একাধারে যেমন চরের কৃষি উন্নয়নে অবদান রাখছে আবার চরাঞ্চলে কৃষি উপকরণ ব্যবসা সম্প্রসারন করে অধিক সংখ্যক কৃষকের কাছে পৌঁছানোর সুযোগ পাচ্ছে।

আরও পড়ুন: নানা আয়োজনে এসিআই-জয়তী নিরাপদ সবজী ও পিঠা মেলা অনুষ্ঠিত

ফ্লোরা ব্যবহারে অধিক ফলন মিলবে, কৃষকের মুখে ফুঠবে হাসি

চরাঞ্চলে কৃষির উন্নয়নে স্বীকৃতির পাশাপাশি পুরস্কার পাওয়ায় এসিআই ক্রপকেয়ারকে এগ্রিকেয়ার২৪.কম এর পক্ষ থেকে শুভেচ্ছা জানানো হয়েছে। চর অঞ্চলের উন্নয়নমূলক এমন কাজের জন্য এসিআই ফর্মুলেশনস লিমিটেড প্রতিষ্ঠানটিকে সাধুবাদ জানিয়েছেন এগ্রিকেয়ার২৪.কম এর সম্পাদক কৃষিবিদ হামিদুর রহমান।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

গবেষণা প্রতিষ্ঠানগুলোকে অবশ্যই জবাবদিহিতার

গবেষণা প্রতিষ্ঠানগুলোকে অবশ্যই জবাবদিহিতার আওতায় আনার নির্দেশ কৃষিমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: গবেষণা প্রতিষ্ঠানগুলোকে অবশ্যই জবাবদিহিতার আওতায় আনার নির্দেশ কৃষিমন্ত্রীর। কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842