মঙ্গলবার, ২১ জানুয়ারি ২০২০, ৩:২১
Home > ফসল > চলতি মৌসুমে ধান চাল সংগ্রহ আশানুরুপ নয়, অভিযান জোরদারের নির্দেশনা
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
চলতি মৌসুমে ধান চাল

চলতি মৌসুমে ধান চাল সংগ্রহ আশানুরুপ নয়, অভিযান জোরদারের নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: চলতি মৌসুমে ধান চাল সংগ্রহ আশানুরুপ নয়, অভিযান জোরদারের নির্দেশনা দিয়ে খাদ্য মন্ত্রণালয় চিঠি দিয়েছে খাদ্য অধিদফতরকে।

গত ৮ জানুয়ারি ২০২০ তারিখে খাদ্য মন্ত্রণালয়ের উপসচিব (অভ্যন্তরীণ সংগ্রহ) মো. শামীম হাসান স্বাক্ষরিত এক চিঠিতে এসব বিষয় উল্লেখ করে অভিযান জোরদার করার নির্দেশনা দেয়া হয়।

এ বিষয়ে আজ বুধবার (১৫ জানুয়ারি, ২০১০) খাদ্য অধিদফতের অতিরিক্ত পরিচালক (সংগ্রহ বিভাগ) মো. মনিরুজ্জামান এগ্রিকেয়ার২৪.কম কে বলেন, চাল সংগ্রহ বেশ দ্রুত গতিতে চলছে।

ধান সংগ্রহ বিষয়ে তিনি বলেন, ধানের আর্দতা (ময়েচ্জার) পরীক্ষা করে সংগ্রহ করা হয়। এ প্রেক্ষিতে ধান শুকাতে হয় কৃষকদের। কিন্তু আবহাওয়া খারাপের কারণে ধান শুকাতে পারেন নি কৃষকেরা। ফলে ধান সংগ্রহ একটু বিলম্বিত হয়েছে।

তিনি বলেন, তবে আবহাওয়া ভালো হচ্ছে, সংগ্রহের গতিও বাড়ছে। এছাড়া চাল সংগ্রহে আমরা একটা নির্দিষ্ট গাইডলাইন করে দিয়েছি। ফলে আশা করি নির্দিষ্ট সময়ের মধ্যেই ধান চাল সংগ্রহ হবে।

চিঠিতে বলা হয়েছে, অভ্যন্তরীণভাবে আমন ধান চাল সংগ্রহ ২০১৯-২০২০ মৌসুমে ৬ লাখ মেট্রিক টন ধান ও ৩ লাখ ৫০ হাজার মেট্রিক টন সিদ্ধ চাল ও ৫০ হাজার মেট্রিক টন আতপ চালের বিভাজন মাঠ পর্যায়ে প্রেরণ করা হয়।

গত বছরের (২০১৯) নভেম্বর মাসের ২০ তারিখ হতে ধান এবং ডিসেম্বর ২ তারিখ হতে চাল সংগ্রহ শুরু হয়েছে। যা আগামী ফেব্রুয়ারি মাসের ২৮ তারিখ পর্যন্ত চলবে।

কিন্তু লক্ষ্য করা যাচ্ছে যে, গত ৬ জানুয়ারি (২০২০) পর্যন্ত ৯৬ হাজার ৬৫০ মেট্রিক টন ধান, ৩৪ হাজার ৩৫৯ মেট্রিক টন সিদ্ধ চাল ও ৮৮৪ মেট্রিক টন আতপ চাল সংগ্রহ করা হয়েছে।

ধান চাল সংগ্রহ অভিযান আশানুরুপ হচ্ছে না। এছাড়া সকল জেলা ও উপজেলায় ইতিমধ্যে কৃষক বাছাই লটারী শতভাগ সম্মন্ন হয়েছে। এ সময়ে ধান চাল সংগ্রহ অভিযান জোরদার করা অত্যন্ত প্রয়োজন।

এ অবস্থায় চলতি আমন সংগ্রহ ২০১৯-২০২০ মৌসুমে লক্ষ্যমাত্রার বিপরীতে সংগ্রহ অভিযান আরও জোরদার করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণরে জন্যে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

সংশ্লিষ্টরা বলছেন, চলতি মৌসুমে ধান চাল সংগ্রহ আশানুরুপ নয়, অভিযান জোরদারের নির্দেশনা টা আরও আগে দরকার ছিলো।

এখন কৃষকের ধান লাগানোর উপযুক্ত সময়। এখনো যদি ধান বিক্রি করতে না পারেন তাহলে এভাবে তাদের কাছ থেকে ধান সংগ্রহ কোন উপকারে আসবে না। তাই দ্রুত গতিতে ধান সংগ্রহ করা উচিত।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

হাইব্রিড বীজ; সবজি উৎপাদন

হাইব্রিড বীজ; সবজি উৎপাদন বৃদ্ধির এক অনন্য হাতিয়ার

ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: জীবন ধারণের জন্য অত্যাবশ্যকীয় ভিটামিন ও খনিজ লবণের অন্যতম উৎস হলো সবজি। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: চন্দ্রমণি ভিলা, ১৪৯/৪/ খ, দক্ষিণপীরের বাগ, মিরপুর, ঢাকা-১২১৬।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01717622842