জাতীয় পাট দিবস আগামীকাল

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: জাতীয় পাট দিবস আগামীকাল (শুক্রবার); বসছে ৫ দিনের পাটপণ্যের মেলা। মেলায় দেশের উদ্যোক্তাদের তৈরি পাটের বাহারি সব পণ্যের দেখা মিলবে।

চতুর্থবারের মতো সোনালি আঁশের উজ্জ্বল সম্ভাবনা তুলে ধরার লক্ষ্যে চলতি বছরের আগামীকাল ৬ মার্চ (শুক্রবার) ‘জাতীয় পাট দিবস’ উদযাপন করা হবে। এবারের জাতীয় পাট দিবসের শ্লোগান ‘সোনালি আশেঁর সোনার দেশ, মুজিববর্ষে বাংলাদেশ’।

আজ বৃহস্পতিবার (৫ মার্চ, ২০২০) সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিক ব্রিফিং অনুষ্ঠানে এসব তথ্য তুলে ধরেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক। এসময়ে তিনি পাট শিল্প নিয়ে নানা উদ্যোগের কথা জানান।

বস্ত্র ও পাট মন্ত্রী বলেন, পাট শিল্পের পুনরুজ্জীবন ও আধুনিকায়নের ধারা বেগবান করার লক্ষ্যে ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০, ‘পাট আইন,২০১৭, ‘জাতীয় পাটনীতি,২০১৮’ প্রণয়ন করা হয়েছে। এ সকল আইন ও নীতিমালা বাস্তবায়নের মাধ্যমে দেশের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে পাট ও পাটজাত পণ্যের  চাহিদা ব্যাপক বৃদ্ধি পেয়েছে।

পাট পণ্যের প্রসার ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে পাটচাষী, পাটপণ্যের উৎপাদনকারী, ব্যবসায়ী, বহুমুখী পাটজাত পণ্যের উদ্যোক্তা, পাটজাত পণ্যের ব্যবহারকারীগণ, ব্যবসায়ী সংগঠন, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া, স্থানীয় জনপ্রতিনিধি ও বিভিন্ন শ্রেণী-পেশার লোকজনকে সম্পৃক্ত করে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে আগামী জাতীয় পাট দিবস দেশব্যাপী উদযাপিত হবে।

এ উপলক্ষে আগামী ০৬ মার্চ, ২০২০ তারিখ অফিসার্স ক্লাব ঢাকায় পাট দিবসের মূল অনুষ্ঠান এবং ৬-১০ মার্চ পাঁচ দিনব্যাপী বহুমুখী পাট মেলা আয়োজনের উদ্যোগ গ্রহণ করা।

উদ্যোক্তা, চাষিসহ পাট বিষয়ে গবেষণা, পাটের উৎপাদন, বহুমুখি পাট পণ্যের উৎপাদন, ব্যবহার ও রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে এ বছর পাট দিবসে ১. পাটবীজ, পাট ও পাটজাত পণ্যের গবেষণায় সেরা গবেষক/বিজ্ঞানী/উদ্ভাবক,

২. সেরা পাটবীজ উৎপাদনকারি চাষি ৩.সেরা পাট উৎপাদনকারি চাষি ৪. পাটপণ্য উৎপাদনকারি সেরা পাটকল (হেসিয়ান, সেকিং ও সিবিসি); ৫. পাটপণ্য রপ্তানিকারক সেরা প্রতিষ্ঠান (হেসিয়ান, সেকিং ও সিবিসি) ৬. পাটের সুতা উৎপাদনকারি সেরা পাটকল ৭. পাটের সুতা রপ্তানিকারক সেরা প্রতিষ্ঠান,

৮.বহুমুখী পাটপণ্য উৎপাদনকারি সেরা পাটকল ৯. বহুমুখী পাটজাত পণ্য রপ্তানিকারক সেরা প্রতিষ্ঠান ১০. বহুমুখী পাটপণ্যের সেরা মহিলা উদ্যোক্তা ১১.  বহুমুখী পাটপণ্যের সেরা পুরুষ উদ্যোক্তা মোট ১১ (এগার)টি ক্যাটাগরিতে মোট ১১ জন ব্যক্তি/প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান করা হবে। প্রসঙ্গত, জাতীয় পাট দিবস আগামীকাল (শুক্রবার); বসছে ৫ দিনের পাটপণ্যের মেলা তে সবাই প্রবেশ করতে পারবেন।

আরও পড়ুন: সফল কৃষককে সিআইপি’র মত এআইপি কার্ড প্রদানের প্রস্তাব সংসদে অনুমোদন