শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ১:০৩
Home > ফসল > দক্ষিণাঞ্চলে বোরো ধানের উৎপাদন বৃদ্ধি করতে হবে; কৃষিসচিব
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
দক্ষিণাঞ্চলে বোরো ধানের উৎপাদন

দক্ষিণাঞ্চলে বোরো ধানের উৎপাদন বৃদ্ধি করতে হবে; কৃষিসচিব

নাহিদ বিন রফিক বরিশাল থেকে, এগ্রিকেয়ার২৪.কম: দক্ষিণাঞ্চলে বোরো ধানের উৎপাদন বৃদ্ধি করতে হবে; কৃষিসচিব মো. নাসিরুজ্জামান এমন্তব্য করেছেন।

বরিশাল অঞ্চলে বোরো ধানের আবাদ ও ফলন বৃদ্ধিতে করণীয় শীর্ষক দিনব্যাপী এক আঞ্চলিক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। আজ শনিবার (২৩ নভেম্বর, ২০১৯) বরিশাল নগরীর সাগরদি ব্রি সন্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

কৃষি সচিব মো. নাসিরুজ্জামান বলেন, দক্ষিণাঞ্চলে আমনের পাশাপাশি বোরো ধানের উৎপাদন বৃদ্ধি করতে হবে। সেই সাথে দরকার ভুট্টা, ডাল ও তেলজাতীয় ফসলের ফলন বাড়ানো।



তিনি বলেন, এ জন্য এ অঞ্চলে আমনের আগাম জাত চাষ করা প্রয়োজন। তাহলে নভেম্বরের মধ্যে জমি ফাঁকা হবে। আর রবি ফসলের কাক্সিক্ষত লক্ষ্যমাত্রা হবে অর্জিত।

বাংলাদেশ ধান গবেষণা ইনিস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক (সরেজমিন উইং) চন্ডি দাস কুন্ডু এবং বরিশাল অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. আফতাব উদ্দিন।

ব্রির বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহম্মদ আবু সাঈদের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ব্রির মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলমগীর হোসেন, কৃষি প্রশিক্ষণ ইনিস্টিটিউটের অধ্যক্ষ গোলাম মো. ইদ্রিস, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের  প্রফেসর  ড. মুহাম্মদ  সুলতান আহমেদ, ডিএই বরিশালের উপপরিচালক হরিদাস শিকারী।

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের যুগ্ম পরিচালক ড. মুহম্মদ  মিজানুর রহমান, বাংলাদেশ কৃষি গবেষণা ইনিস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শহিদুল ইসলাম খান, কৃষি বিপণন অধিদপ্তরের উপপরিচালক (উপসচিব) মো. সেলিম প্রমুখ উপস্থিত ছিলেন এ কর্মশালায়।

অনুষ্ঠানে কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের দেড় শতাধিক কর্মকর্তা অংশগ্রহণ করেন। পরে তিনি খামারবাড়িস্থ ডিএই প্রশিক্ষণকক্ষে কৃষি মন্ত্রণালয়ের অধীনস্থ প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন।

দক্ষিণাঞ্চলে বোরো ধানের উৎপাদন বৃদ্ধি করতে হবে; কৃষিসচিব এমন মন্তব্যের সঙ্গে কর্মশালায় উপস্থিত সবাই একমত পোষণ করেন।

আরও পড়ুন: অগ্রহায়ণে (নভেম্বর-ডিসেম্বর) বিভিন্ন ফসল, প্রাণি ও মাছ চাষের সতর্কতা ও করণীয়

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

এসিআই ফর্মুলেশন্‌স ও UPL’র মধ্যে ব্যবসায়িক চুক্তি স্বাক্ষর, কৃষকেরা পাবেন উন্নত বালাইনাশক

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশের শীর্ষস্থানীয় কৃষিভিত্তিক প্রতিষ্ঠান এসিআই ফর্মুলেশন্‌স লিমিটেড ও ভারতের স্বনামধন্য এগ্রো-কেমিক্যাল প্রতিষ্ঠান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842