রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ১১:১৫
Home > ফসল > দেশের আধুনিক কৃষিতে সহায়তা করতে চায় বেলারুশ
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
দেশের আধুনিক কৃষিতে সহায়তা

দেশের আধুনিক কৃষিতে সহায়তা করতে চায় বেলারুশ

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশের আধুনিক কৃষিতে সহায়তা করতে চায় বেলারুশ। বেলারুশের রাষ্ট্রদূত আন্দ্রে আই রাহুসকি এ আগ্রহের কথা ‍উল্লেখ করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের কাছে।

শুক্রবার (২৮ জুন) বেলারুশের রাষ্ট্রদূত আন্দ্রে আই রাহুসকিএর নেতৃত্বে ৩ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদল কৃষিমন্ত্রীর ড. মো: আব্দুর রাজ্জাক সাথে তার বাস ভবনে সাক্ষাৎ করেন। এ সময়ে বেলারুশের রাষ্ট্রদূত ওই আগ্রহের কথা জানান।



​সাক্ষাৎকালে মন্ত্রী বলেন, বেলারুশের টেকনিক্যাল সক্ষমতা ও অবকাঠামোগত খাতের অভিজ্ঞতা বাংলাদেশের কৃষি ও আর্থ-সামাজিক অবকাঠামোগত উন্নয়নে কাজে লাগবে। কৃষি শিল্প, কৃষি যন্ত্রপাতিসহ কারিগরী জ্ঞানের আদান-প্রদানের মাধ্যমে বাংলাদেশ উপকৃত হবে।

তিনি বাংলাদেশে বর্তমান উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরেন।

​এ সময়ে রাষ্ট্রদূত আন্দ্রে আই রাহুসকি বলেন, বেলারুশ সরকার বাংলাদেশের কৃষির উন্নয়ন তথা অধুনিক কৃষির জন্য সহতায়তা করতে চায়। কৃষি যান্ত্রিকীকরণ, প্রক্রিয়াজাতকরণসহ বাজারজাতে সহায়তা দেবে। তারা তাদের দেশের কৃষি অধুনিকায়ণের দিক গুলো পরিদর্শনের জন্য বাংলদেশ হতে প্রতিনিধি পাঠানোর আহ্বান জানান।

দুধের প্রক্রিয়াজাতের কথাও তারা উল্লেখ করেন প্রতিনিধি দলের সদস্যরা। তাদের দেশের বিনিয়োগ কারিগরকে বাংলাদেশে কৃষি খাতে বিনিয়োগের আহ্বান জানাবেন বলেও উল্লেখ করেন তারা।

আরও পড়ুন: কৃষকের ভালো মানের বীজ ব্যবহারের দিকে লক্ষ্য রাখার আহ্বান

​বেলারুশের রাষ্ট্রদূত এ সময় ভারি কৃষি যন্ত্রাংশ ব্যবহারে বাংলাদেশী শ্রমিক এবং প্রকৌশলীদের প্রশিক্ষণ প্রদানেও তাঁর আগ্রহের কথা জানান। রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ও বেলারুশের বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কে সন্তোষ প্রকাশ করে এই সম্পর্ক আগামী দিনগুলোতে আরো শক্তিশালী হবে বলেও আশা প্রকাশ করেন। কৃষিমন্ত্রীকে বেলারুশ ভ্রমণের আহ্বান জানান তারা।

​বেলারুশের মন্ত্রীর আগ্রহের প্রতি সম্মতি জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, আমরা একসঙ্গে বসে আলাপ-আলোচনার মাধ্যমে আমাদের অর্থনৈতিক সম্ভাবনার ক্ষেত্রগুলোকে কাজে লাগাতে পারি।

তিনি বলেন, বাংলাদেশ আগামী দিনগুলোতে বেলারুশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য এবং বিনিয়োগের ক্ষেত্রগুলোকে আরো বাড়াতে ইচ্ছুক।

বাংলাদেশকে একটি কৃষিভিত্তিক দেশ উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, আমাদের যান্ত্রিক কৃষিকাজ আরো বেশি করে রপ্ত করতে হবে। কৃষিমন্ত্রী বাংলাদেশ হতে একটি প্রতিনিধি দল পাঠানোর কথা উল্লেখ করেন।

প্রতিনিধিদলের অন্যান্য সদস্যগণ হলেন, বেলারুশ দূতাবাসের ৩য় সচিব এ্যান্ড্রে মিসুয়ারা, এবং বেলারুশের কনসুল অনিরুদ্ধ কুমার রায় ।

দেশের আধুনিক কৃষিতে সহায়তা করতে চায় বেলারুশ সংবাদটি কৃষি মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ গিয়াস উদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এগ্রিকেয়ার২৪.কমকে জানানো হয়েছে।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

ব্রির শততম জাত উদ্ভাবনের

ব্রির শততম জাত উদ্ভাবনের মাইলফলক অর্জন

কৃষিবিদ এম. আব্দুল মোমিন: ব্রির শততম জাত উদ্ভাবনের মাইলফলক অর্জন হয়েছে। ধানের উচ্চ ফলনশীল (উফশী) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842