মঙ্গলবার, ২১ জানুয়ারি ২০২০, ২:০১
Home > ফসল > দেশের কৃষি গবেষণা প্রশিক্ষণসহ প্রযুক্তিগত সহায়তা করবে কানাডা
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
দেশের কৃষি গবেষণা প্রশিক্ষণসহ

দেশের কৃষি গবেষণা প্রশিক্ষণসহ প্রযুক্তিগত সহায়তা করবে কানাডা

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: দেশের কৃষি গবেষণা প্রশিক্ষণসহ প্রযুক্তিগত সহায়তা করবে কানাডা বলে জানিয়েছেন দেশটির রাষ্ট্রদূত বেনোয়াট প্রেফন্তের (Mr. Benoit Prefontaine)।

গত সোমবার (৬ জানুয়ারি ২০২০) কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাকের সাথে সাক্ষাত অনুষ্ঠানে কানাডার রাষ্ট্রদূত বেনোয়াট প্রেফন্তের (Mr. Benoit Prefontaine) এ তথ্য জানান।

কৃষিমন্ত্রীর অফিস কক্ষে অনুষ্ঠিত এ সাক্ষাত অনুষ্টানে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পিপিসি উইং ড. মোঃ আবদুর রৌফ উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী বলেন, খাদ্য সংরক্ষণ, প্রক্রিয়াকরণ শিল্পের যথাযথ বিকাশ হলে কৃষি সেক্টর লাভবান হবে। সেই সাথে সৃষ্টি হতো কর্মসংস্থানের নতুন ও বৈচিত্রময় ক্ষেত্র।

এক্ষেত্রে অবকাঠামোগত উন্নয়ন ও বিনিয়োগের কানাডার সহযোগিতা প্রয়োজন উল্লেখ করে ড. আব্দুর রাজ্জাক বলেন, এছাড়া আমাদের কৃষিবিজ্ঞানী, গবেষকদের এবং টেকনিশিয়ানদের উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করা গেলে এ সেক্টর আরও লাভবান হবে। যা জাতীয় অর্থনীতির ভিতকে মজবুত করবে।

আলাপকালে কানাডার রাষ্ট্রদূত বলেন, ঢাকা নিরাপত্তার দিক দিয়ে ভালো। কোনো সন্ত্রাসবাদ নেই, শুধু জানজট আছে। বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়ন প্রশংসনীয়।

তিনি বলেন, দু’দেশের মাঝে ব্যবসায়িক সম্ভাবনার দ্বার উন্মোচন ও বাণিজ্য সম্পর্ককে আরও দৃঢ়করণের লক্ষ্যে কাজ করছে কানাডা। কানাডার বিনিয়োগকারী ও ব্যবসায়ীরা যে কোন দেশের ব্যবসায়ী সমাজের মতামতকে গুরুত্ব প্রদান করে থাকেন। কানাডা কৃষি গবেষণা প্রশিক্ষণসহ প্রযুক্তিগত সহায়তা করবে বাংলাদেশকে।

রাষ্ট্রদূত জানান, এছাড়া কানাডায় হিমায়িত ও প্রক্রিয়াজাত খাদ্যের চাহিদা রয়েছে। আর বাংলাদেশের এই দুইটি খাতেই রপ্তানির সম্ভাবনা রয়েছে।

কানাডা এদশের শিক্ষা স্বাস্থ্যসহ নানা খাতে বিনিয়োগ করেছে। বাংলাদেশের সাথে যৌথ অংশিদারিত্বে কাজ করবে দেশটি। এছাড়াও টেকনিক্যাল খাতে সহায়তা করতে আগ্রহের কথা জানান রাষ্ট্রদূত।

চার সদ্যসের প্রতিনিধি দলে আরো ছিলেন Mr. Mark Strasser Deputy Director Global Affairs, Canada Ms. Corinne Petrisor, Counselor (Commercial Affairs) Mr. Kamal Uddin, Trade Commissioner High Commison Of Canada .

কানাডা এবং বাংলাদেশ রাষ্ট্রদ্বয়ের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক। ১৯৭২ সালে এ দুই দেশের মধ্যকার সম্পর্ক স্থাপিত হয়। বাংলাদেশ স্বাধীন হবার পরপরই বাংলাদেশকে স্বীকৃতি প্রদান করে।

কানাডা বাংলাদেশের ভালো বন্ধু প্রতিম দেশ।দুই দেশেই গণতান্ত্রিক সরকার ব্যবস্থা বিরাজমান। বঙ্গবন্ধু চেয়ার এর জন্য রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান কৃষিমন্ত্রী।

দেশের কৃষি গবেষণা প্রশিক্ষণসহ প্রযুক্তিগত সহায়তা করবে কানাডা সংবাদটির তথ্য কৃষি মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ গিয়াস উদ্দিন জানিয়েছেন।

আরও পড়ুন: কৃষিতে যান্ত্রিকীকরণে উৎপাদন খরচ কমছে, বাড়ছে ফসলের নিবিড়তা

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

হাইব্রিড বীজ; সবজি উৎপাদন

হাইব্রিড বীজ; সবজি উৎপাদন বৃদ্ধির এক অনন্য হাতিয়ার

ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: জীবন ধারণের জন্য অত্যাবশ্যকীয় ভিটামিন ও খনিজ লবণের অন্যতম উৎস হলো সবজি। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: চন্দ্রমণি ভিলা, ১৪৯/৪/ খ, দক্ষিণপীরের বাগ, মিরপুর, ঢাকা-১২১৬।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01717622842