বুধবার, ১৭ জুলাই ২০১৯, ১২:৪২
Home > ফসল > দেশে উৎপাদিত ২৮০ পাটপণ্যের প্রদর্শনী ও বিক্রয়কেন্দ্রের যাত্রা শুরু
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
দেশে উৎপাদিত ২৮০ পাটপণ্যের

দেশে উৎপাদিত ২৮০ পাটপণ্যের প্রদর্শনী ও বিক্রয়কেন্দ্রের যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: রাজধানীর মতিঝিলে দেশে উৎপাদিত ২৮০ পাটপণ্যের প্রদর্শনী শুরু হয়েছে। এছাড়া একটি স্থায়ীভাবে বিক্রয় কেন্দ্র উদ্বোধন করা হয়েছে যেখানে বহুমুখী পাটপণ্য সম্পর্কে ধারণা নেয়ার পাশাপাশি কেনা যাবে।

আজ বুধবার (০৩ জুলাই, ২০১৯) ৫ দিনব্যাপী পাটপণ্যের মেলা ও বিক্রয়কেন্দ্রের উদ্বোধন করা হয়েছে। মেলায় ৩০টি স্টলে বহুমুখী পাট পণ্য বিক্রয় ও প্রদর্শনীর ব্যবস্থা রয়েছে। চলবে আগামী ৭ জুলাই পর্যন্ত।

বিক্রয় কেন্দ্রের মাধ্যমে দেশী-বিদেশী ক্রেতারা একই জায়গা থেকে পছন্দমতো বহুমুখী পাটপণ্য সম্পর্কে ধারণা নিতে এবং তা ক্রয় করতে পারবেন। স্থায়ীভাবে এ বিক্রয়কেন্দ্র থেকে দেশে উৎপাদিত ২৮০টি পাটপণ্য পাওয়া যাবে।



বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক ৯৯ মতিঝিলের করিম চেম্বারের ২য় তলায় বহুমুখী পাটপণ্য প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র স্থাপন করা হয়েছে।

বহুমুখী পাটপণ্যের প্রদর্শনী ও বিক্রয়কেন্দ্র এর উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। বিশেষ অতিথি ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক, ভারপ্রাপ্ত সচিব মোহাম্মদ দেলোয়ার হোসেন।

এছাড়াও গুলনার নাজমুন নাহার (অতি: সচিব), পাট অধিদপ্তরের মহাপরিচালক শামসুল আলম, জেডিপিসির নির্বাহী পরিচালক রীনা পারভীন (অতিরিক্ত সচিব), বাংলাদেশ জুট ডাইভারসিফাইড প্রোডাক্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (বিডিজেএমইএ) আহ্বায়ক মো. রাশেদুল করিম মুন্নাসহ বস্ত্র ও পাট মন্ত্রণালয় ও জেডিপিসির কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।

আরও পড়ুন: পাবলিক প্রাইভেট পার্টনারশিপ’র মাধ্যমে সব বন্ধ টেক্সটাইল মিল চালু হবে

অনুষ্ঠানে জানানো হয়, দেশের বিভিন্ন প্রান্তে ব্যক্তিগত উদ্যোগে পাটপণ্যের নানামুখী উৎপাদন ও বিপণন হলেও নির্দিষ্ট বিক্রয়কেন্দ্রের অভাবে দেশী-বিদেশী বড় ক্রেতারা এসব পণ্য সম্পর্কে জানতে পারত না।

ফলে ছোট ও মাঝারি উদ্যোক্তাদের সমস্যার সম্মুখীন হতে হয়েছে। এ কারণে এসব পণ্যের নির্দিষ্ট স্থানে বিপণনের ব্যবস্থা করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি)।

 অনুষ্ঠানে মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, বাংলাদেশকে আবারও সোনালী আশেঁর দেশ হিসেবে রূপান্তর করে পাটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে সরকার।

তিনি বলেন, আজ জেডিপিসি’র উদ্যোগে মতিঝিলে ২য় বহুমুখী পাটপণ্যের প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্রের  উদ্বোধন  করার মাধ্যমে এটা আবারও প্রমানিত হল।

তিনি জানান, দেশের চার কোটিরও বেশি মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে পাট শিল্পের সঙ্গে জড়িত। কাঁচা পাট ও পাটজাত পণ্যের উৎপাদন ও রপ্তানী বৃদ্ধি, দেশের অভ্যন্তরের পাটপণ্যের ব্যবহার বৃদ্ধি, পাটের ন্যায্যমূল্য নির্ধারণ ও পরিবেশ রক্ষায় কাজ করছে বর্তমান সরকার।

দেশে উৎপাদিত ২৮০ পাটপণ্যের প্রদর্শনী ও বিক্রয়কেন্দ্রের যাত্রা শুরু সংবাদটি বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা সৈকত চন্দ্র হালদার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এগ্রিকেয়ার২৪.কমকে জানিয়েছেন।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

দেশের আধুনিক কৃষিতে সহায়তা

দেশের আধুনিক কৃষিতে সহায়তা করতে চায় বেলারুশ

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশের আধুনিক কৃষিতে সহায়তা করতে চায় বেলারুশ। বেলারুশের রাষ্ট্রদূত আন্দ্রে আই রাহুসকি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842