নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ‘প্রধানমন্ত্রীর অঙ্গিকার প্রতি ইঞ্চি জমির সদ্বব্যবহার’ এই স্লোগানে মহামারী করোনা মোকাবেলায় নিজেদের উৎপাদিত সবজি দিয়ে পুষ্টি চাহিদা পূরণ করতে নওগাঁর মহাদেবপুর উপজেলার ৩২০ জন কৃষক-কৃষাণীদের মাঝে বিভিন্ন ধরনের সবজি বীজ ও নগদ অর্থ বিতরণ করা হয়েছে।

২০১৯-২০ অর্থ বছরের খরিপ-১ মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় পারিবারিক সবজি এবং পুষ্টিবাগান স্থাপনের লক্ষ্যে বুধবার বেলা ১১টার দিকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে কৃষক প্রশিক্ষণ হলরুমে এসব বিতরণ করা হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ অরুন চন্দ্র রায় এর সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আহসান হাবিব ভোদন, ভাইস চেয়ারম্যান অনুকুল চন্দ্র সাহা বুদু, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা তৌফিক আল জুবায়ের, আলী রিয়াজ প্রমুখ।

কৃষিবিদ অরুন চন্দ্র রায় বলেন, ‘উপজেলার ১০টি ইউনিয়নের ৩২০ জন কৃষকের প্রত্যেককে বেগুন, মরিচ, চাল কুমড়া, করলা, কলমী, বড়বটি, পুঁইশাক, লালশাকসহ ১৬ প্রকার সবজি বীজ এবং সার ক্রয়, রক্ষণাবেক্ষণ ও পরিচর্যা বাবদ ১ হাজার ৯৩৫ টাকা প্রদান করা হয়েছে। কম জমিতে কিভাবে অধিক পরিমাণে সবজি উৎপাদন করা যায় তা উপ-সহকারী কৃষি কর্মকর্তারা মাঠে গিয়ে নিশ্চিত করবেন। এতে উপজেলায় সবজি উৎপাদন বাড়বে এবং কৃষকদের পুষ্টি চাহিদা পূরণ হবে।’

নওগাঁর মহাদেবপুরে কৃষকদের মাঝে নগদ অর্থ ও সবজি বীজ বিতরণ করায় উপজেলায় সবজি উৎপাদনে উৎসাহী ও আগ্রহী হবেন কৃষকরা।