ঘূর্ণিঝড়ের সময়ে আবহাওয়া অফিসের

নিজস্ব প্রতিবেদক, এ্রগ্রিকেয়ার২৪.কম: দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে ।এটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে । সকল সমুদ্রবন্দর সমূহকে দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে ।

সেইসাথে লঘুচাপের প্রভাবে দেশজুড়ে ঘন কুয়াশা পড়তে শুরু করেছে। আগামী ৩ দিন তাপমাত্রা কমবে বলে পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আজ মঙ্গলবার (২২ নভেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহা্ওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক এক বিজ্ঞপ্তিতে বলেন, আবহাওয়া সাধারণত শুষ্ক থাকবে। আগামী ২৪ ঘন্টার মধ্যে দেশের তাপমাত্রা কমবে ১-৩ ডিগ্রি সেলসিয়াস। দিনের তাপমাত্রা কমতে পারে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে ।এটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে । সকল সমুদ্রবন্দর সমূহকে দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে ।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড  করা হয়েছে তেঁতুলিয়ায়- ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। কুতুবদিয়ায় দেশের সর্বোচ্চ ৩২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস।

দপ্তরটি বলছে, সাগরে লঘুচাপের কারণে তাপমাত্রা কমছে। ১৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হলেই তাকে শীত বলে ধরে নেওয়া হয়। সাধারণত বাংলাদেশে শীত নামে ডিসেম্বরে, এবার নভেম্বরেই শীত নামতে শুরু করেছে।

এছাড়া সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় বাতাসের গতি ও দিক উত্তর/উত্তর-পূর্বদিক থেকে ঘন্টায় (০৮-১২) কিঃ মিঃ। মঙ্গলবার সন্ধ্যা ০৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৬৬%। আাগমীকাল ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ০৫ টা ১১ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ০৬ টা ১৯ মিনিটে। পরবর্তী ৭২ ঘন্টার আবহাওয়ার অবস্থা (৩ দিন) তাপমাত্রা কমতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পরবর্তী ২৪ ঘণ্টায় আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও থাকতে পারে হালকা কুয়াশা। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

এগ্রিকেয়ার/এমএইচ