শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ৮:০০
Home > কৃষি আবহাওয়া > পানি ব্যবস্থাপনার উপযুক্ত প্রযুক্তি উদ্ভাবন সময়ের দাবি
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
পানি ব্যবস্থাপনার উপযুক্ত প্রযুক্তি

পানি ব্যবস্থাপনার উপযুক্ত প্রযুক্তি উদ্ভাবন সময়ের দাবি

মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী, কৃষি প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: কৃষিবিদ মুহাম্মদ শাহাদৎ হোসাইনপানি ব্যবস্থাপনার উপযুক্ত প্রযুক্তি উদ্ভাবন সময়ের দাবি হয়ে দাঁড়িয়েছে। কেননা বৃ্ষ্টি পিছু ছাড়ছে না বাগানী ও কৃষকদের।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে বৃষ্টি হবার প্যাটার্ণ পরিবর্তন হয়েছে। এখন আর শুধুই বর্ষাকালে বৃষ্টি হয় না। সারা বছরই এমনকি তীব্র শীতেও নিয়মিতভাবে বৃষ্টি হয়।

অতি বৃষ্টির কারণে সঠিক সময়ে মাটি জো অবস্থায় আসতে পারছে না। ফসলের বীজ বপন অথবা চারা রোপণ দারুণভাবে ব্যহত হচ্ছে।



অতিবৃষ্টির কারণে স্ট্যান্ডিং ফসলেও নানা সমস্যা দেখা যাচ্ছে। গোড়া পঁচা, কান্ড পঁচা, পাতা পঁচাসহ বিভিন্ন রোগের উপদ্রব লেগেই আছে।

পানির প্রতি সংবেদনশীল ফসল যেমনঃ মরিচ, পেঁপে, চারা ইত্যাদি যখন তখন মরে যাচ্ছে। যার প্রভাব বাজারে লক্ষ্য করা যাচ্ছে।

অতিবৃষ্টির দরুণ অসময়ে বন্যা দেখা যাচ্ছে। বন্যার পানি থাকায় জমিতে সময়মতো ফসল লাগানো যাচ্ছে না। লাগানো ফসল ধ্বংস করে দিচ্ছে। ফলতঃ উৎপাদন ও খাদ্য নিরাপত্তা হুমকীর মুখে পড়ছে।

এসব বিবেচনায় পানি ও বন্যা সহনশীল জাত উদ্ভাবন, উপযুক্ত পানি ব্যবস্থাপনা উদ্ভাবন সময়ের দাবী। কেননা পানি ব্যবস্থাপনার উপযুক্ত প্রযুক্তি উদ্ভাবনের অভাবে বেশ বিপাকে পরতে হচ্ছে হচ্ছে কৃষির সাথে যুক্তদের।

আমি ছাদ বাগানে টবে উপযুক্ত পানি ব্যবস্থানার লক্ষ্যে একটি experiment স্থাপন করেছি। যদি সফল হতে পারি তবে বৃষ্টিতে খোলা আকাশের নিচে থাকলেও মরিচসহ কোন গাছ মরবে না।

কৃষিবিদগণকে এ ব্যাপারে এগিয়ে আসতে হবে। কর্তৃপক্ষকে প্রয়োজনীয় লজিস্টিক সাপোর্ট সরবরাহ করার সবিনয় অনুরোধ করছি। প্রয়োজনীয় পদক্ষেপ নিলে অবশ্যই এ বিষয়ে সমাধান মিলবে। এতে দেশের কৃষিও উন্নতির দিকে যাবে।

আরও পড়ুন: বীজ বপন অথবা চারা তৈরির সহজ পদ্ধতি

পানি ব্যবস্থাপনার উপযুক্ত প্রযুক্তি উদ্ভাবন সময়ের দাবি লেখাটির লেখক: কৃষিবিদ মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী, উপজেলা কৃষি অফিসার (এল.আর) ও পিএইচডি ফেলো, বিএসএমআরএইউ, গাজীপুর।

কর্মজীজনের শুরু থেকেই কৃষি প্রতিবেদন তৈরি ও ছাদবাগানে উদ্বুদ্ধ করতে নানা ধরণের পরামর্শমূলক তথ্য সরবরাহের মাধ্যমে দেশের কৃষির উন্নয়নে বিশেষ ভূমিকা রাখছেন কৃষিবিদ মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী।

পানি ব্যবস্থাপনার উপযুক্ত প্রযুক্তি উদ্ভাবন বিষয়ে যে কোনো বিষয়ে কোনো পরামর্শ থাকলে বা জানা থাকলে আমাদের ফেসবুক পেজে অথবা মেইলে জানাতে পারেন। আমরা আপনার মূল্যবান মত সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাবো।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

ডিসেম্বরের আবহাওয়া পরিস্থিতি; শেষদিকে শৈত্য প্রবাহ

কৃষি আবহাওয়া ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: চলতি মাস অর্থাৎ ডিসেম্বরের শেষের দিকে দেশের কোথাও কোথাও একাধিক শৈত্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: চন্দ্রমণি ভিলা, ১৪৯/৪/ খ, দক্ষিণপীরের বাগ, মিরপুর, ঢাকা-১২১৬।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01717622842