ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ফেরোমেন ফাঁদ হলো এক ধরনের ত্রিভুজাকৃতির বয়াম। রাসায়নিক বিষ ছাড়াই লাউ, করলা, চিচিঙ্গা, ধুন্দল, শশা, খিরা, বরবটি, আম, পেয়ারা, লিচু ইত্যাদি ফসলে ফোরেমন ফাঁদের সাহা্য্যে পোকা-মাকড় দমন করা যায়।

ফেরোমেন ফাঁদ তৈরির সহজ পদ্ধতির বিস্তারিত তথ্য তুলে ধরছেন মোহাম্মাদ শাহাদত হোসাইন সিদ্দিকী, সিনিয়র অ্যাসিসটেন্স ডিরেক্টর ন্যাশনাল এগ্রিকালচার ট্রেনিং একাডেমি, (নাটা) গাজীপুর।

ফেরোমন ফাঁদ মাছি, পোকা দমনের একটি জৈব পদ্ধতি। এখানে একটি লিউর ও একটি বয়াম দরকার হয়। লিউরটি বাজারে কিনতে পাওয়া যায়। বিভিন্ন কোম্পানীর লিউর সহজলভ্য। তবে ইস্পাহানী ব্র্যান্ডের বেশী পাওয়া যায়।

কুমড়াজাতীয় ফসল, পেয়ারা, আম, বেগুনের জন্য আলাদ ধরণের লিউর ব্যবহার করতে হয়। লিউরটি দেখতে তাবিজের মতো। সুতা লাগানোর জন্য ছিদ্র আছে। বাজারে বয়াম সহ কিনতে পাওয়া যায় তবে দাম বেশি নিবে। বয়ামসহ প্রায় ৬৫-৭০ টাকা।

আরোও পড়ুন: অগ্রহায়ণে (নভেম্বর-ডিসেম্বর) বিভিন্ন ফসল, প্রাণি ও মাছ চাষের সতর্কতা ও করণীয়

বয়াম ছাড়া শুধু লিউরের দাম ২৫-৩০ টাকা। চানাচুর, বিস্কুটের বয়াম দিয়ে ফাঁদ তৈরি করা যায়। তাই শুধু লিউর কিনলেই চলবে। বয়ামে মুখায় ছিদ্র করে সুতা ঝুলিয়ে লিউর বেঁধে দিতে হবে। বয়ামের মাঝ বরাবর উভয় পাশে ত্রিভুজাকৃতির জানালা কাটতে হবে।

লিউরটি জানালা বরাবর বয়ামের ভিতর ঝুলিয়ে দিতে হবে। বয়ামের তলায় সাবানের গুড়া পানির সাথে গুলিয়ে ২ ইঞ্চি পরিমাণ দিতে হবে। লিউরের ভিতর স্ত্রী পোকার গন্ধ দেয়া থাকে। পুরুষ পোকা গন্ধ পেয়ে লিউরের নিকট আসলে মাতাল হয়ে সাবান মিশ্রিত পানিতে পড়বে। আঠালো হওয়ার কারণে আর উঠতে পারবে না। মারা যাবে।

বাগানের সকল পুরুষ পোকা মারা যাবে। ফলে স্ত্রী পোকার ডিম ফুটে বাচ্চা বের হবে না। পরবর্তী বংশধর না হওয়ার পোকার আর থাকবে না। অত্যন্ত কার্যকর একটি পদ্ধতি। রাসায়নিক বিষ ছাড়াই লাউ, করলা, চিচিঙ্গা, ধুন্দল, শশা, খিরা, বরবটি, আম, পেয়ারা, লিচু ইত্যাদি পাওয়া যাবে। বয়ামটি ঝুলিয়ে দেয়া যায় অথবা খুটিতেঁ বেধে দেয়া যায়।

গরমের সময় তিন দিন, শীতের সময় ৫ থেকে ৬ দিন পর পর সাবানের পানি বদলাতে হবে। বৃষ্টির পানি ঢুকলে বদলিয়ে দিতে হবে।

দেশের সর্ববৃহৎ কৃষিভিত্তিক অনলাইন নিউজ পোর্টাল এগ্রিকেয়ার২৪.কম কৃষির সব সংবাদ জানতে সঙ্গেই থাকুন।

ফেরোমেন ফাঁদ তৈরির সহজ পদ্ধতি লেখাটি লিখেছেন মোহাম্মাদ শাহাদত হোসাইন সিদ্দিকী, সিনিয়র অ্যাসিসটেন্স ডিরেক্টর ন্যাশনাল এগ্রিকালচার ট্রেনিং একাডেমি, (নাটা) গাজীপুর।

এগ্রিকেয়ার/এমএইচ