বরিশালের কৃষি গবেষণায় ভাসমান

নাহিদ বিন রফিক (বরিশাল), এগ্রিকেয়ার২৪.কম: ভাসমান কৃষির আধুনিক প্রযুক্তির ওপর দিনব্যাপী এক প্রশিক্ষণ আজ বরিশালের রহমতপুরের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্প অয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক মো. আফতাব উদ্দিন। তিনি বলেন, শস্যের নিবিড়তা বাড়াতে দরকার ভাসমান কৃষির সম্প্রসারণ।

অসময়ে বৃষ্টি কিংবা বন্যায় তেমন কোনো ক্ষতি হয় না। স্বাদ ও গুণগতমান বজায় থাকে। তাই নিরাপদ ফসল উৎপাদনে এর ভূমিকা অনন্য।

মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ সামসুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার এবং প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলীমুর রহমান, বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাহবুবুর রহমান প্রমুখ।

প্রশিক্ষণে ভাসমান কৃষির চাষাবাদের পাশাপাশি এর সুবিধা, অসুবিধা এবং তা উত্তোরণের ওপর বিস্তারিত আলোচনা হয়। এতে ডিএই, বারি এবং কৃষি তথ্য সার্ভিসের ৪০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।