বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ২:১১
Home > অর্থ-বাণিজ্য > বাংলাদেশের কৃষিজাত পণ্য ও মাংস আমদানী করতে চায় ব্রুনাই
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
বাংলাদেশের কৃষিজাত পণ্য ও

বাংলাদেশের কৃষিজাত পণ্য ও মাংস আমদানী করতে চায় ব্রুনাই

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশের কৃষিজাত পণ্য ও মাংস আমদানী করতে চায় ব্রুনাই। দেশটি ৮০ থেকে ৯০ শতাংশ শাকসবজি আমদানী করে। এছাড়া মৎস্য, প্রাণি, তেল, গ্যাস, পর্যটনসহ কৃষিখাতে বিনিয়োগে আগ্রহী ব্রুনাই।

আজ বৃহস্পতিবার (৩১ অক্টোবর, ২০১৯) ঢাকায় নিযুক্ত ব্রুনাইয়ের রাষ্ট্রদূত হাজী হারিস ওথম্যান কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের সাথে সাক্ষাতের সময়ে এসব কথা বলেন।



কৃষি মন্ত্রণালয়ে কৃষিমন্ত্রীর অফিসকক্ষে এ সাক্ষাত অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, বাংলাদেশ ও ব্রুনাইয়ের মধ্যে অত্যন্ত চমৎকার সম্পর্ক বিরাজ করছে। মূল্যবোধ, ধর্ম, সাংস্কৃতিক সম্পর্ক ও অনেক অভিন্ন বিষয়ের ভিত্তিতে এ সম্পর্ক গড়ে উঠেছে।

কৃষিমন্ত্রী জানান, দুই দেশের মধ্যে সহযোগিতার বিভিন্ন ক্ষেত্র রয়েছে। এক সময়কার খাদ্য ঘাটতির বাংলাদেশ আজ খাদ্য রপ্তানীর দেশে উপনীত হয়েছে। চাল, শাকসবজি, আলুসহ নানা কৃষিজাত পণ্য রপ্তানী করার যোগ্যতা রয়েছে বাংলাদেশের।

বাংলাদেশের আতিথিয়তার প্রশংসা করেন ব্রুনাই এর রাষ্ট্রদূত। এসময় তিনি জানান, মৎস্য, প্রাণি, তেল, গ্যাস, পর্যটনসহ কৃষিখাতে বিনিয়োগ করতে আগ্রহী। ব্রুনাই ৮০ থেকে ৯০ শতাংশ শাকসবজি আমদানী করে।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ কৃষিতে বেশ সাফল্য অর্জন করেছে, এক্ষত্রে বাংলাদেশ হতে কৃষিজাত পণ্য ও মাংস আমদানী করতে চায় তারা। এসময়ে ব্রুনাইয়ের ব্যবসায়ীদের বাংলাদেশ সফরে নিয়ে আসার কথা জানান তিনি।

এছাড়া বাংলাদেশের ধানের জাত ব্রুনাইতে আবাদের আগ্রহের কথা জানান রাষ্ট্রদূত। রাষ্ট্রদূত কৃষি মন্ত্রণালয়ের অধিন গবেষণা প্রতিষ্ঠান পরিদর্শনের আগ্রহের কথাও তুলে ধরেন।

এসময়ে কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশের কোন জাত ব্রুনাইয়ের জন্য উপযুক্ত তা নির্ধারণ করতে পারে কৃষি বিজ্ঞানী ও কৃষি গবেষকরা। এক্ষেত্রে বাংলাদেশের কৃষি বিজ্ঞানী ও কৃষি গবেষকরা ব্রুনাই কৃষি জমি পরিদর্শন করা প্রয়োজন।

দুই দেশের সহযোগিতার হাত প্রসারিত করার মাধ্যমে সম্পর্কের এক নতুন মাত্রা যোগ হবে বলে উল্লেখ করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

বাংলাদেশের কৃষিজাত পণ্য ও মাংস আমদানী করতে চায় ব্রুনাই সংবাদটির তথ্য কৃষিমন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ গিয়াস উদ্দিন জানিয়েছেন।

আরও পড়ুন: নয় ফসলে প্রান্তিক কৃষকের মাঝে ৮০.৭৩ কোটি টাকা নগদ প্রণোদনা

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

ফলের গুণমান এবং সুরক্ষা

ফলের গুণমান এবং সুরক্ষা মূল্যায়নে বায়োসেনসিং প্রযুক্তির ওপর  সেমিনার অনুষ্ঠিত

দীন মোহাম্মদ দীনু, এগ্রিকেয়ার২৪.কম: ফলের গুণমান এবং সুরক্ষা মূল্যায়নে বায়োসেনসিং প্রযুক্তির ওপর  সেমিনার অনুষ্ঠিত হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842