বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯, ৯:৫১

বাংলাদেশ কৃষি রপ্তানিকারক দেশ হতে চায়: ফ্রান্সের রাষ্ট্রদূতকে কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশ কৃষি রপ্তানীকারক দেশ হতে চায় বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. আব্দুর রাজ্জাক।

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) সচিবালয়ে কৃষিমন্ত্রণালয়ের নিজ কার্যালয়ে এক বৈঠকে কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক ফ্রান্সের রাষ্ট্রদূত Mrs Marie-Annick Bourdin কে এ কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, দেশের কৃষিবিদ, কৃষি বিজ্ঞানী ও আমাদের মহেনতি কৃষকের অক্লান্ত পরিশ্রম, কৃষি যান্ত্রিকরণ ও সর্বোপরি কৃষি ভতুর্কি এবং সরকারের আন্তরিকতার ফলে কৃষিতে অভাবনীয় সাফল্য অর্জন করেছে বাংলাদেশ। কৃষি আমাদের অর্থনৈতিক গতিশীলতার জন্য অপরিহার্য।

যুদ্ধ পরবর্তী ১৯৭১ সালে খাদ্য শস্য উৎপাদন ছিল ১১ মিলিয়ন টন ২০১৭-১৮ তে এসে ৪১ দশমিক ৩৩ মিলিয়ন টন হয়েছে। আমাদের কৃষি জমি কমছে আবার কৃষি উৎপাদনও বাড়ছে। আমাদের শস্যের নিবিরতা ১৯৫ শতাংশ। বাংলাদেশ কৃষি রপ্তানিকারক দেশ হতে চায়। এ ক্ষেত্রে ফ্রান্স বাংলাদেশের সাথে তাদের বাণিজ্য সম্পর্ক উন্নয়নে আগ্রহী।

বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নাসিরুজ্জামান উপস্থিত ছিলেন। রাষ্ট্রদূত ফ্রান্সের কৃষিমন্ত্রীর আমন্ত্রণ বার্তা পৌছে দেন বাংলাদেশের কৃষিমন্ত্রীর কাছে।

বৈঠকে সৌহার্দপূর্ণ পরিবেশে দুই দেশের কৃষি ও স্বার্থ সংশ্লিষ্ট নানা বিষয়ে আলোচনা হয়। বাংলাদেশের কৃষি ক্ষেত্রে সাফল্যের প্রশংসা করেন রাষ্ট্রদূত। তারা যৌথভাবে গবেষণা, জিএমও, উন্নত হাইব্রিড ফসল, খাদ্য সংরক্ষণ ও প্রক্রিয়াজাতসহ আধুনিক কৃষি প্রযুক্তিতে সহায়তা করতে চায়।

এছাড়া দূর্যোগ মোকাবেলাসহ বৃষ্টির পানি সংরক্ষণ করে এর বহুবিধ ব্যবহার, সৌর বিদ্যুৎ ও বায়ুবিদ্যুতেও তাদের আগ্রহের কথা জানান। ফ্রান্স ২০১৮ সালে বাংলাদেশ থেকে চামড়ার জুতাসহ অন্যান্য প্রায় ৪শ মিলিয়ন ইউরোর পন্য আমাদানি করেছে।

প্রযুক্তির ব্যবহার বাড়ানো, কৃষিতে গবেষণা ও প্রশিক্ষণ, কৃষি অবকাঠামো উন্নয়ন, উন্নত বীজ উৎপাদনে কারিগরি সহায়তার কথা বলেন রাষ্ট্রদূত।

ফসল সংগ্রহত্তোর বড় একটি অংশ নষ্ট হয়ে যায় উল্লেখ করে কৃষিমন্ত্রী সংগ্রহত্তোর ফসল সংরক্ষণের বিষয় ফ্রান্সের প্রযুক্তিগত সহায়তা চায় বাংলাদেশ বলে জানান। বাংলাদেশ পাটের উৎপাদন বৃদ্ধিতে আধুনিক কৌশল আবলম্বন করছে বলে উল্লেখ্য করেন কৃষিমন্ত্রী।

Please follow and like us:

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

৫ বছরের মধ্যে কৃষিকে

৫ বছরের মধ্যে কৃষিকে বাণিজ্যকরণ করা হবে

জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ৫ বছরের মধ্যে কৃষিকে বাণিজ্যকরণ করা হবে বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Show Buttons
Hide Buttons
স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842