ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: প্রথিতযশা কৃষি বিজ্ঞানী ড. হোসনেয়ারা বেগম, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটে (বিনা)-তে মহাপরিচালক হিসেবে যোগদান করেছেন।

আজ বৃহস্পতিবার ০৩ (জানুয়ারি) এ দায়িত্ব গ্রহণ করেন। যোগদানের পূর্বে ড. হোসনেয়ারা বেগম বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। মহাপরিচালকের দায়িত্ব পাওয়া বিনার পক্ষ থেকে তাকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

ড. হোসনেয়ারা ১৯৮৮ সালে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে বিনা’তে যোগদান করেন। পরবর্তীতে পর্যায়ক্রমে মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও পরিচালক (গবেষণা) পদে দায়িত্ব পালন করেন। তিনি পেশাগত কারণে বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন।

ড. হোসনেয়ারা ১৯৬২ সালে গোপালগঞ্জ জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে বি.এসসি এজি (সম্মান) এবং ১৯৯২ সালে উদ্ভিদ রোগতত্ত্ব বিষয়ে এম.এসসি ডিগ্রি লাভ করেন।

২০০৮ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদ রোগতত্ত্ব বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। সম্মানিত স্বনামধন্য উদ্ভিদ রোগতত্ত্ববিদ হিসাবে বিনা’তে তিনি বিভিন্ন ফসলের গুরুত্বপূর্ণ রোগ ও তাদের দমন ব্যবস্থাপনা নিয়ে গবেষণায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। দেশী বিদেশী জার্নালে তাঁর ৩৮টিরও অধিক প্রকাশনা রয়েছে। ছবি: বিনা’র ফেসবুক পেজ ও তথ্য বিনা’র ওয়েবসাইট।