ইউসুফ আলী সুমন, মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর মহাদেবপুরে ভ্রাম্যমাণ আদালতে দেলোয়ার হোসেন (৪০) নামে এক পাখি বিক্রেতাকে পাখি বিক্রির দায়ে জরিমানা করা হয়েছে।

ভ্রাম্যমান আদালতে এক হাজার টাকা জরিমানার আদেশ দিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার। দেলোয়ার হোসেন জেলার পোরশা উপজেলার গোরখাই গ্রামের সাদেক আলীর ছেলে।

উপজেলার কুঞ্জবন গ্রামের পাখি গবেষক মুনসুর সরকার জানান, বুধবার দুপুরে ওই ব্যক্তি ১৫ টি দেশীয় ঘুঘু পাখি শিকার করে খাঁচায় পুড়ে মহাদেবপুর হাটের কবুতর বাজারে বিক্রি করতে নিয়ে আসে।

স্থানীয় পরিবেশবাদী সংগঠন প্রাণ ও প্রকৃতির সদস্য সাজ্জাদ হোসেন দেখতে পেয়ে বিষয়টি সংগঠনের সভাপতি কাজী নাজমুল ও মুনসুর সরকারকে জানায়। তারা সেখানে গিয়ে বিষয়টি মোবাইলফোনে উপজেলা নির্বাহী অফিসারকে জানালে তার নির্দেশে থানা পুলিশ ঘটনাস্থল থেকে পাখিসহ দেলোয়ারকে আটক করে ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করেন।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক ইউএনও ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মিজানুর রহমান মিলন দেলোয়ারের এক হাজার টাকা জরিমানার আদেশ দিয়ে পাখিগুলো অবমুক্ত করেন।

মহাদেবপুরে পাখি বিক্রির দায়ে জরিমানা করার সময় উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ অরুন চন্দ্র রায়, মহাদেবপুর থানার এসআই এরশাদ মিঞা, এসআই আবু রাইহান প্রমুখ উপস্থিত ছিলেন।

আরপি/এমএইচ