এগ্রিকেয়ার২৪.কম কৃষি আবহাওয়া ডেস্ক: চলতি (মে) মাসে দুটি নিম্ন চাপ সৃষ্টি হতে পারে, এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রুপ নিতে পারে। এছাড়া এ মাসে দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া বিন্যাস ও তথ্য বিশ্লেষণ করে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এমন তথ্য জানিয়েছে।

সূত্র জানায়, মে মাসে দেশের উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত ২-৩ দিন মাঝারি/তীব্র বজ্রঝড় (কালবৈশাখী) ও দেশের অন্যত্র ৩ থেকে ৪ দিন হালকা/মাঝারি বজ্রঝড় (কালবৈশাখী) হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

এছাগা দেশের উত্তর উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে ১ টি তীব্র তাপপ্রবাহ (>৪০ ডিগ্রি সে:) এবং অন্যত্র ১-২টি মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সে:)/মাঝারি (৩৮-৪০ ডিগ্রি সে:) তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

নদনদীর অবস্থা: বর্তমানে দেশের উত্তর পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। দেশের উত্তর পূর্বাঞ্চল এবং তৎসলগ্ন আসাম, মেঘালয় অঞ্চলে ভারী বৃষ্টিপাতের দরুন মে মাসের প্রথার্ধে দেশের উত্তর পূর্বাঞ্চলের কতিপয় স্থানে স্বল্প থেকে মধ্য মেয়াদী আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। দেশের অন্যান্য স্থানে নদ-নদীর স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকবে।

কৃষি আবহাওয়া: এ মাসে দেশের দৈনিক গড় বাষ্পীভবন ৪.০০-৫.০০ মি.মি. এবং গড় উজ্বল সূর্য কিরণকাল ৬.৫০ থেকে ৭.৫০ ঘণ্টা থাকতে পারে।

পাঠক কৃষির সংবাদের পাশাপাশি প্রতিদিনের আবহাওয়ার সংবাদ পেতে আমাদের ফেসবুক পেজে https://www.facebook.com/AgriCare24com-320632075085761/ লাইক দিয়ে সঙ্গে থাকুন, প্রকাশিত সংবাদ চলে যাবে আপনার ফেসবুক ওয়ালে।