সোমবার, ৯ ডিসেম্বর ২০১৯, ১০:৩৭
Home > পরিবেশ ও জলবায়ু > রাজধানীতে কাল বসছে প্রকৃতি মেলা
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
রাজধানীতে কাল বসছে প্রকৃতি মেলা

রাজধানীতে কাল বসছে প্রকৃতি মেলা

এগ্রিকেয়ার প্রতিবেদক: রাজধানীতে ৭ম বারের মতো শুরু হতে যাচ্ছে ‘দেশবন্ধু গ্রুপ-চ্যানেল আই প্রকৃতি মেলা’। প্রকৃতি বিষয়ে সচেতনতার তথ্য সবার মাঝে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে এ মেলা আগামীকাল ৬ জানুয়ারি বেলা ১১ টায় শুরু হবে।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, এ মেলা পরিবেশ ও প্রকৃতিবিষয়ক সচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। অপরিণামদর্শী কর্মকাণ্ডের কারণে হারাতে বসেছে সোনার বাংলার সবুজ রূপ। দেশের প্রকৃতিকে সংরক্ষণ করতে, পরিবেশকে বাঁচাতে, প্রকৃতির ভয়াবহ বিপর্যয় রুখতে প্রকৃতি সংরক্ষণের কার্যকরী উদ্যোগ গ্রহণ আজ সময়ের দাবিতে পরিণত হয়েছে।

প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন উদ্যোগে ‘দেশবন্ধু গ্রুপ-চ্যানেল আই প্রকৃতি মেলা’ সারা দেশের মানুষের মাঝে প্রকৃতি রক্ষার বার্তা পৌঁছে দেয়ার চেষ্টা করছে। আয়োজক সূত্রে জানা যায়, পরিবেশ ও প্রকৃতিবিষয়ক ব্যতিক্রমী প্রকৃতি মেলায় প্রকৃতির সুর ও সঙ্গীত ভিন্নমাত্রা নিয়ে ধরা দেবে।

থাকবে অভিনব ক্যারেক্টার শো। প্রাণ প্রকৃতি নিয়ে থাকবে ছবি প্রদর্শনী, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, মূকাভিনয়, গম্ভীরা, জারিগান ইত্যাদি। মেলা প্রাঙ্গণে আরো থাকবে সামুদ্রিক মাছের স্টল, জীবন্ত প্রজাপতি ঘর, পাখি নিয়ে তথ্য-উপাত্ত। বিভিন্ন প্রজাতির গাছের পসরা সাজিয়ে বসবে নার্সারিগুলো।

প্রকৃতি নিয়ে গ্রামীণ ঐতিহ্যের গানে চলবে খ্যাতিমান শিল্পীদের প্রকৃতিবন্দনা। থাকবে গানের সঙ্গে নানা সাজের নাচের আয়োজনও। পরিবেশ ও প্রকৃতিবিষয়ক সচেতনতা সৃষ্টিতে মেলায় অংশগ্রহণ করবেন প্রকৃতিবিদ, প্রকৃতিপ্রেমিসহ দেশের গন্যমাণ্য ব্যক্তিবর্গ। চারদিকে ফলদ, বনজ ও ওষুধি গাছে মেলাপ্রাঙ্গণ হয়ে উঠবে সবুজে মোড়ানো একক- বাগান।

মেলা উপলক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইমপ্রেস গ্রুপ ও চ্যানেল আইয়ের পরিচালক, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু ও ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড/চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, মেলার প্রধান পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান দেশবন্ধু গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক গোলাম রহমান, উপ-ব্যবস্থাপনা পরিচালক বিদ্যুৎ কুমার বসু এবং জিএম হোল্ডিংস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও দেশবন্ধু গ্রুপের পরিচালক তাবাসুম মোস্তফা, সহযোগী প্রতিষ্ঠান নূর ইকো-ব্রিক্সের ব্যবস্থাপনা পরিচালক মো. শাজাহান সিরাজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. জসিমউদ্দিনসহ পরিবেশ ও প্রকৃতি নিয়ে কাজ করা অনেকেই।

বেলা ১১ টায় থেকে ৪ টা পর্যন্ত ‘দেশবন্ধু গ্রুপ-চ্যানেল আই প্রকৃতি মেলা’ চ্যানেল আইয়ে সরাসরি সম্প্রচার হবে। ‘সুন্দর প্রকৃতিতে গড়ি সুস্থ জীবন’এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে করে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন ২০১২ সাল থেকে চ্যানেল আই প্রাঙ্গণে এ মেলার আয়োজন করে আসছে।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

জলবায়ু ঝুঁকিতে বাংলাদেশ, অবিলম্বে

জলবায়ু ঝুঁকিতে বাংলাদেশ, অবিলম্বে সকল দেশকে জলবায়ু চুক্তি মানার আহ্বান

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: জলবায়ু ঝুঁকিতে বাংলাদেশ, অবিলম্বে সকল দেশকে জলবায়ু চুক্তি মানার আহ্বান জানিয়েছেন সংশ্লিষ্টরা।  …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842