নিজস্ব প্রতিবেদক, রাজশাহী: রাজশাহী কলেজে শুরু হয়েছে ‘প্লান্ট ফটোগ্রাফি ২০২০’ প্রতিযোগিতা। কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগের রাজশাহী কলেজ ন্যাচার কনজারভেশন ক্লাবের (আরসিএনসিসি) উদ্যোগে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। ১৯ জুলাই শুরু হওয়া প্রতিযোগিতাটি আগামী ২৯ আগষ্ট পর্যন্ত চলবে বলে জানিয়েছেন ক্লাবটির সভাপতি ফয়সাল আহমেদ।

প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জনকারীর জন্য রয়েছে আকর্ষণীয় পুরস্কার।

এ প্রতিযোগিতায় রাজশাহী কলেজে অধ্যায়নরত যে কোন শিক্ষার্থী ছাড়াও দেশের বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন। আরসিএনসিসি ক্লাবের প্রধান পৃষ্ঠপোষক কলেজ অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান এ আয়োজনকে অভিনন্দন জানিয়েছেন।

অংশগ্রহণের জন্য আপনাকে যা করতে হবে:

১. প্রতিযোগিতায় জমা দেওয়ার জন্য একটি উদ্ভিদ বা ফুলের ছবি মোবাইল,ক্যামেরা অথবা অন্য কোন ডিভাইস দিয়ে নিজেই ধারণ করতে হবে।

২.ছবিটি অবশ্যই jpg বা jpeg ফরম্যাটের হতে হবে। ছবিতে কোন প্রকার এডিট করা যাবে না। ডিভাইসের নাম উল্লেখ করতে হবে।

৩. ছবির উদ্ভিদের সম্পর্কে বিস্তারিত বর্ণনা লিখতে হবে। (২৫০ শব্দ থেকে ৪৫০ শব্দ, কম হলেও সমস্যা নেই)। একজন প্রতিযোগী প্রতিযোগিতায় সর্বোচ্চ ৩ টি ছবি জমা দিতে পারবে।

৪. ঐ উদ্ভিদের ঔষধি গুণ ও উপকারিতা লিখতে হবে। তথ্য ইন্টারনেট থেকে সংগ্রহ করতে পারবেন।

৫. এবার উদ্ভিদের ছবি এবং উদ্ভিদের বর্ণনা ই-মেইল (rcncc007@gmail.com) এর মাধ্যমে জমা দিতে হবে।ই-মেইলে অবশ্যই প্রতিযোগীর নাম, ডিপার্টমেন্টর নাম, শিক্ষাবর্ষ, ক্লাস রোল উল্লেখ করতে হবে এবং ইন্টারমিডিয়েট এর শিক্ষার্থীরাও একই ধারা মেনে ছবি পাঠাতে পারবে।

৬ . প্রতিযোগিতার ফলাফল প্রতিযোগীকে জানিয়ে দেওয়া হবে। বিস্তারিত জানতে চোখ রাখুন RCNCC (Rajshahi College Nature Conservation Club)

এ প্রতিযোগিতায় অংশগ্রহণকারীর নামসহ লেখা পত্রিকায় প্রকাশ করা হবে। পত্রিকায় প্রকাশের জন্য এক কপি ছবি পাঠাতে পারেন।

এ বিষয়ে কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক শাহানারা বেগম বলেন, রাজশাহী কলেজ ন্যাচার কনজারভেশন ক্লাব বিভিন্ন কল্যাণমূলক কাজ করে থাকে। করোনার লকডাউনে নানা ধরণের উদ্ভিদ সম্পর্কে জানাতে তারা ফেসবুকে এ ফটোগ্রাফি আয়োজন করেছে।তাদের এ আয়োজনকে অভিনন্দন জানাই।

করোনা মহামারিতে এ ধরনের আয়োজন প্রসঙ্গে জানতে চাইলে আরসিএনসিসি ক্লাবের সভাপতি ফয়সাল আহমেদ বলেন, “প্রকৃতির সৌন্দর্য অর্থ দিয়ে কেনা যায়না। এই সৌন্দর্য কেবলই স্রষ্টার দান। কিন্তু প্রাকৃতিক দুর্যোগ মানুষেরই কৃতকর্মের ফল। মহামারি করোনার এই বদ্ধ সময়ে ‘রাজশাহী কলেজ ন্যাচার কনজারভেশন ক্লাব’ এই ভিন্নধর্মী প্রতিযোগিতার আয়োজন করেছে শুধুমাত্র মানুষের একটু জানার খোরাক সৃষ্টির জন্য। এই প্রতিযোগিতায় জানা যাবে অনেক পরিচিত-অপরিচিত উদ্ভিদ সম্পর্কে। জানা যাবে বিভিন্ন রোগের প্রাকৃতিক নিরাময়কারী উদ্ভিদ সম্পর্কে। আমাদের সাথে থাকার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি ‘এগ্রিকেয়ার২৪.কম’ কে।

এ আয়োজনে সার্বিক সহযোগিতায় রয়েছেন আরসিএনসিসি ক্লাবের সহ-সভাপতি আবু সালেহ, আসিফ আহম্মেদ এবং সাধারণ সম্পাদক শাহাদৎ হোসাইন ও রনি হোসাইন, প্রচার সম্পাদক ইসমাম পরাগসহ ক্লাবের অন্যান্য সদস্যরা।