ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার কৃষক আব্দুস সামাদ মিয়া। উচ্চফলনশীল জাতের পেঁপে চাষ করছেন তিনি। প্রায় ১৫ বছর আগে বাছাই করা সোনালি জাতের বীজ সংগ্রহ করে প্রথমে এক বিঘা জমিতে পেঁপে চাষ শুরু করলেও এখন ৪ বিঘা জমিতে পেঁপে চাষ করে বাজিমাত করেছেন এই বয়োবৃদ্ধ।

তিনি পলাশবাড়ী পৌরসভার কালুগাড়ী গ্রামের মৃত আশেক আলী মামুনের ছেলে। জানা যায়, কৃষক আব্দুস সামাদ তার চার বিঘা জমিতে পেঁপে চাষ করেছেন। এরপর পর্যায়ক্রমে পেঁপে চাষ বাড়াতে থাকেন। এখন তিনি চার বিঘা জমিতে পেঁপে চাষ করছেন। তাঁর বাগানে সারি সারি প্রতিটি গাছে ঝুলে আছে অসংখ্য কাঁচা পেঁপে। থোঁকার মাঝে মাঝে দু’চারটি পাকা পেঁপেও ঝুলছে। তিন মাস ধরে গাছ থেকে পেঁপে তুলে বিক্রি করছেন তিনি।

অন্য ফসলের তুলনায় পেঁপে চাষে লাভ বেশি। খরচও খুব কম। চার বিঘা জমিতে পেঁপে চাষ করতে তার ১ লাখ টাকা খরচ হয়েছে। বাগান থেকে কাঁচা অবস্থায় প্রতিমণ কাঁচা পেপে ৪শ টাকা আর পাকা পেঁপে ১ হাজার টাকা দরে বিক্রি করছেন।

এগ্রিকেয়ার২৪.কমের আরোও নিউজ পড়তে পারেন:

রাজশাহীর মাটিতে ফলেছে ইন্ডিয়ান পেঁয়াজ, দ্বিগুণ লাভের আশা

দেশে চাষ হচ্ছে ৮ কেজি ওজনের পেঁপে, ৬ মাসেই ফলন

রাজশাহীতে রেড লেডি পেঁপে চাষে ঝুঁকছেন কৃষকেরা

শাহী পেঁপের রোগ বালাই দমন ও পূর্ণাঙ্গ চাষ ব্যবস্থাপনা

বাগান ছাড়াও গাইবান্ধা শহর, গোবিন্দগঞ্জ ও পলাশবাড়ীর বিভিন্ন বাজারে বিক্রি করেন। একটি পেঁপে গাছ থেকে দুই-আড়াই মণ ফল পাওয়া যায়। বাগানের একটি পেঁপে সাড়ে ৫ কেজি পর্যন্ত হয়। একটি পেঁপে গাছে ২ বছর ধরে ফল পাওয়া যায়।

কৃষক আব্দুস সামাদ বলেন, প্রায় ১৫ বছর ধরে পেঁপে চাষ করছি। ১ বিঘা দিয়ে শুরু করে এখন ৪ বিঘা জমিতে চাষ করছি। অন্য ফসলের চেয়ে খরচ কম, লাভ বেশি। তাই পেঁপে চাষ করি। স্থানীয় যারা পেঁপে চাষ করতে আগ্রহী; তাদেরও উদ্বুদ্ধ করছি।

বাগানে পেঁপে কিনতে আসা আউয়াল হোসেন ও কাঁচামাল ব্যবসায়ী কাজিউল ইসলাম বলেন, আমরা নিয়মিত সামাদ ভাইয়ের বাগান থেকে পেঁপে কিনে বিক্রি করি। প্রতিদিন ১৫-২০ মণ কাঁচা-পাকা পেঁপে নিয়ে যাই। এখানকার পেঁপের মান ভালো। প্রতিমণ পেঁপে ১১-১২শ টাকায় কিনছি। এই পেঁপে ঢাকায়ও পাঠিয়ে দিই।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ আনিছুর রহমান বলেন, পেঁপে শরীরকে সুস্থ রাখে এবং শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করে। পাশাপাশি জ্বর নিরাময় ও পেটের নানাবিধ সমস্যাও দূর করে। এ ছাড়া গ্যাস্ট্রিক এবং বদহজমের জন্য খুবই উপকারি। কাঁচা পেঁপেতে প্রচুর এনজাইম আছে, যা হজমশক্তি বাড়াতে সাহায্য করে।

সোনালি জাতের পেঁপে চাষে বাজিমাত সামাদের সংবাদের তথ্য জাগো নিউজ থেকে নেওয়া হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ