অক্টোবর ২৪, ২০১৮ ১১:৫১ পূর্বাহ্ণ
Home / ক্যাম্পাস / ৬ দিনের শিক্ষা সফরে এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

৬ দিনের শিক্ষা সফরে এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

ক্যাম্পাস ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (ইবিএইউবি) এর কৃষি অনুষদের ৪র্থ বর্ষের শিক্ষার্থীদের শিক্ষা সফর অনুষ্ঠিত হয়েছে। শিক্ষা সফরটি গত ১৭ ই সেপ্টেম্বর শুরু হয়ে ২২ শে সেপ্টেম্বর শেষ হয়।

কৃষি অনুষদের ৪র্থ বর্ষের ৩১ জন শিক্ষার্থী এবং ৪ জন শিক্ষকসহ মোট ৩৫ জন এই সফরে অংশগ্রহন করেন। তত্ত্বীয় শিক্ষার পাশাপাশি ব্যবহারিক জ্ঞান অর্জনের জন্য এই সফর অনুষ্ঠিত হয়। গত ১৭ ই সেপ্টেম্বর বিকাল ৫.০০ টায় বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. এ বি এম রাশেদুল হাসান এর উপস্থিতিতে সফরের যাত্রা শুরু হয়।

শিক্ষা সফরের শুরুতে ৩৫ জনের এই দলটি কুমিল্লাতে অবস্থিত বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী (বার্ড) সরেজমিনে পরিদর্শন করে। সেখানে বার্ডের কার্যক্রমের উপর তারা একটি সেমিনারে অংশগ্রহণ করে। এরপরে পাহাড়ী কৃষি সম্পর্কে বাস্তব জ্ঞান লাভের উদ্দেশ্যে রাঙ্গামাটি পরিদর্শন করে।

সেখানে কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মেছবাহ উদ্দীন পাহাড়ী এলাকার কৃষি নিয়ে শিক্ষার্থীদেরকে বিস্তারিত বর্ণনা করেন। পরবর্তীতে দলটি চট্টগ্রামে অবস্থিত বাংলাদেশের সবচেয়ে বড় সরকারি কাগজ তৈরির কারখানা কর্ণফুলী পেপার মিলস এর কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করে। সবশেষে পর্যটন নগরী কক্সবাজার ভ্রমণ করে ২২ সেপ্টেম্বর চাঁপাইনবাবগঞ্জে ফিরে আসে।

৩৫ জনের এই দলকে নেতৃত্ব দেন কৃষি অনুষদের প্রধান মোঃ আবু সাঈদ। অন্যান্য শিক্ষকদের মধ্যে ছিলেন উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের প্রভাষক অনন্যা প্রভা, কৃষি সম্প্রসারণ ও গ্রামীণ উন্নয়ন বিভাগের প্রভাষক মিঠুন কুমার ঘোষ এবং কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের প্রভাষক মাছুমা রহমান।

Check Also

বুধবারের পোল্ট্রির ডিম, মুরগির পাইকারি দাম

অর্থ বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: আজ বুধবার (১৭ অক্টোবর) সারাদেশের প্রধান প্রধান অঞ্চলের পোল্ট্রির ডিম, মুরগির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম
উপদেষ্টা সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। প্রধান প্রতিবেদক: আবু খালিদ
যোগাযোগ: জিপি-জ-১১০, চতুর্থ তলা, মহাখালী ওয়ারলেস গেট, ঢাকা-১২১২
ইমেইল:Email: agricarenews@gmail.com
মোবাইলঃ 01831438457, 01717622842