ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: মুলা এক প্রকার সবজি।আমাদের দেশে এই সবজি চাষ দিন দিন বেড়েই চলেছে। বিশেষ করে শীতকালে এই সবজি বেশি চাষ হয়। অনেকে মুলার সঠিক জাত নির্বাচন না করে চাষ করে। এত তেমন ভালো ফলন পান না চাষিরা।

আসুন জেনে নিই অধিক ফলন পেতে মুলার যেসব জাত নির্বাচন করবেন:

জাত: আমাদের দেশে বর্তমানে প্রায় ২৫টি জাতের মুলা চাষ হচ্ছে। এছাড়া আসছে নিত্য নতুন স্বল্প জীবনকালের অধিক ফলনশীল হাইব্রিড জাত। উল্লেখযোগ্য জাত সমূহ হল বারি মুলা ১, বারি মুলা ২, বারি মুলা ৩, এভারেষ্ট, হোয়াইট প্রিন্স, বিপ্লব ৯৪, হিমালয় এফ১, সুপার ৪০, মুক্তি এফ১, তাসাকী, কুইক ৪০, রকি ৪৫, হোয়াইট রকেট, হোয়াইট ৪০, জি চেটকি, সুফলা ৪০, বিএসবিডি ২১০১ এফ১, আনারকলি, দুর্বার, রকেট এফ১, সামার বেষ্ট এফ১, হ্যাভেন এফ১, মিনো আর্লি লং হোয়াই, বরকতি ৪০ এফ১, পাইলট এফ১, সিগমা ৪০ ইত্যাদি।

আরও পড়ুন:  অধিক ফলন পেতে মিষ্টি কুমড়ার যেসব জাত নির্বাচন করবেন

নিচে মুলার বিভিন্ন জাতের সংক্ষিপ্ত বর্ণনা করা হলো:

বারিমুলা -১:  (তাসাকিসান)- ভাদ্র থেকে কার্তিক মাসে বীজ বুনতে হয়। বীজ বোনার ৪০-৪৫ দিন পর থেকেই মুলা তোলা যায়। মুলার রঙ ধবধবে সাদা, বেলুনাকৃতি, লম্বা ও বড়, দৈর্ঘ্যে প্রায় ৩৫ সেন্টিমিটার, প্রতিটি মূলার গড় ওজন ১ কেজি। দেশী মুলার মত অত ঝাঁঝ নেই। প্রতি হেক্টরে ফলন ৬৫-৭০ টন।

বারিমুলা-২ (পিংকী): – ভাদ্র থেকে কার্তিক মাসে বীজ বুনতে হয়। বীজ বোনার ৪০-৪৫ দিন পর থেকেই মুলা তোলা যায়। মুলার রঙ লালচে, নলাকৃতি, দৈর্ঘ্যে প্রায় ২৫-৩০ সেন্টিমিটার, মধ্যমাকার, প্রতিটি মূলার গড় ওজন ৯০০ গ্রাম। শাক খাওয়ার উপযুক্ত। প্রতি হেক্টরে ফলন ৬৫-৭০ টন।

বারিমুলা ৩ (দ্রুতি):  ভাদ্র থেকে কার্তিক মাসে বীজ বুনতে হয়। বীজ বোনার ৪০-৪৫ দিন পর থেকেই মুলা তোলা যায়। মুলার রঙ সাদা, নলাকৃতি। পাতার কিনারা ঢেউ খেলানো। মুলার অর্ধেক অংশ মাটির উপরে থাকে। প্রতিটি মুলার গড় ওজন ৪০০-৬০০ গ্রাম। প্রতি হেক্টরে ফলন ৪০-৪৫ টন। জীবনকাল ৪০-৪৫ দিন। রোগ পোকার আক্রমণ প্রতিরোধী। এ দেশের আবহাওয়ায় ভাল বীজ উৎপাদন করা যায়। প্রতি হেক্টরে প্রায় ১.২-১.৩ টন বীজ পাওয়া যায়।

মিনো আর্লি লং হোয়াইট: আশ্বিন থেকে অগ্রহায়ণ মাসে বীজ বুনতে হয় ও পৌষ ফাল্গুনে মুলা ওঠে। বীজ বোনার ৪০-৪৫ দিন পর থেকেই মুলা তোলা যায়। মুলা লম্বা, সাদা, গ্রীস্মকালে ভাল হয়। প্রতিটি মুলার গড় ওজন ২৫০-৪০০ গ্রাম। প্রতি হেক্টরে ফলন ৪০-৫০ টন।

অধিক ফলন পেতে মুলার যেসব জাত নির্বাচন করবেন শিরোনামে লেখাটি কৃষি তথ্য সার্ভিস থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি