এগ্রিকেয়ার ডেস্ক: বনভূমি সংরক্ষণে দক্ষিণ আমেরিকার কলোম্বিয়ার অ্যামাজন বনে নির্ধারিত আইন ও ব্যবস্থাপনার সাথে সাথে বনভূমি ধ্বংসে ১৫ বছরের কারাদণ্ডের বিধান থাকলেও দেশটিতে অব্যাহতভাবে বিপুল বনভূমি ধ্বংস হচ্ছে।

অ্যামাজন বনে চলতি বছরের প্রথম ছয় মাসেই ৪২ হাজার হেক্টর (এক লাখ পাঁচ হাজার দুই শ’ ৬৭ একর) বনভূমি ধ্বংস করা হয়েছে। গত মঙ্গলবার কলোম্বিয়ার পরিবেশমন্ত্রী কার্লোস এডওয়ার্ডো কোরেয়া এক বিবৃতিতে এই তথ্য জানান।

কলোম্বিয়ার কাকেটা, মেটা ও গাভিয়ারে প্রদেশের ধ্বংস করা এই বনভূমি গত বছরের একই সময় পর্যন্ত ধ্বংস বনভূমির পরিমাণ থেকে ৩৪ ভাগ কম জানায় মন্ত্রণালয়। ২০২০ সালের জুন পর্যন্ত এই তিন প্রদেশে অ্যামাজনের মোট ৬৪ হাজার পাঁচ শ’ হেক্টর (এক লাখ ৫৯ হাজার তিন শ’ ৮৩ একর) বনভূমি ধ্বংস হয়।

বিবৃতিতে পরিবেশমন্ত্রী বলেন, ‘কলোম্বিয়ার বনভূমি সংরক্ষণ আমাদের অগ্রাধিকারের বিষয়। এই বিপর্যয় (বনভূমি ধ্বংস) বন্ধ করার জন্য আমরা সবধরণের ব্যবস্থা নিচ্ছি।’

২০২০ সালে পৃথিবীর বনভূমি ধ্বংসের ৬৪ ভাগ কলোম্বিয়াসহ অ্যামাজন বনভূমি অঞ্চল থাকা দেশগুলোতে সংগঠিত হয়। অ্যামাজনে ৪২ হাজার হেক্টর বনভূমি ধ্বংস সংবাদের তথ্য নিশ্চিত করে বার্তা সংস্থা রয়টার্স।

এগ্রিকেয়ার/এমএইচ