ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি) এর ৫৬ জন শিক্ষক “গবেষণা সম্মাননা-২০২২” পেয়েছেন। এ বছর ১০৪টি সফল গবেষণা ও প্রকাশনার জন্য তাদের এ সম্মাননা দেয়া হয়।

আইইউবিএটি’র প্রতিষ্ঠাতা ড. এম আলিমউল্যা মিয়ানের নামে প্রতিষ্ঠিত ‘মিয়ান রিসার্চ ইনস্টিটিউট’ এর আওতায় প্রতি বছর বিশ্ববিদ্যালয়টির সফল গবেষকদের মাঝে এই গবেষণা সম্মাননা দেয়া হয়। গবেষণাগুলো মূল্যায়নের ক্ষেত্রে বিশ্বখ্যত আইএসআই ইনডেক্স, স্কপাস ইনডেক্সসহ বিভিন্ন ইনডেক্সড জার্নাল ও আইইউবিএটি রিভিউ এ প্রকাশিত গবেষণাকে গুরুত্ব দেওয়া হয়।

সম্প্রতি আইইউবিএটি’তে অনুষ্ঠিত হওয়া এ “গবেষণা সম্মাননা-২০২২” অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি’র বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার পরিচালক মো. ওমর ফারুক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইইউবিএটি’র উপাচার্য অধ্যাপক ড. আব্দুর রব।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইইউবিএটির উপ-উপাচার্য অধ্যাপক ড.হামিদা আখতার বেগম এবং মিয়ান রিসার্চ ইনস্টিটিউটের লক্ষ্য, উদ্দেশ্য এবং পরিচিতি তুলে ধরে বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ অধ্যাপক সেলিনা নার্গিস। ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন মিয়ান রিসার্চ ইনস্টিটিউটের চেয়ারম্যান অধ্যাপক ড আবুল খায়ের।

মিয়ান রিসার্চ ইনস্টিটিউট বিভিন্ন বিষয়ে গবেষণা ও প্রকাশনার জন্য আইইউবিএটির শিক্ষক ও গবেষকদের গবেষণা মঞ্জুর, দিকনির্দেশা ও মূল্যায়ন পরিচালা করে। বর্তমানে মিয়ান রিসার্চ ইনস্টিটিউটের মঞ্জুরী ও দিকনির্দেশনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগন কৃষি, প্রকৌশল ও প্রযুক্তি, ব্যবসায় প্রশাসন, পরিবেশ, জলবায়ু, টিকশই উন্নয়ন, শিক্ষাসহ বিভিন্ন বিষয়ে গবেষণা কার্যক্রম পরিচালনা করে আসছেন। প্রতি বছরই এসব গবেষণার ফলাফল নিয়ে সেমিনারের আয়োজন করা হয়।