এগ্রিকেয়ার২৪.কম ডেস্ক: চলতি মৌসুমে আউশ ধানের চাষাবাদ বৃদ্ধি ও প্রণোদনা সঠিকভাবে বন্টন যেন হয় সে বিষয়ে কৃষি সম্প্রসারণ অধিদফতরের (ডিএই) পক্ষ থেকে কৃষি কর্মকর্তাদের জরুরি নির্দেশনা দেয়া হয়েছে।
সম্প্রতি ডিইএ মহাপরিচালক মোহাম্মদ মহসীন স্বাক্ষরিত এক চিঠিতে এ উপপরিচালক বরাবর নির্দেশনা দেয়া হয়।
চিঠিতে বলা হয়, বর্তমান কৃষি বান্ধব সরকার আধুনিক গবেষণা, প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ কার্যক্রম জোড়দারকরণের মাধমে কৃষি ক্ষেত্রে বৈপ্লাবিক পরিবর্তন ও অগ্রগতি সাধন করেছে।
জলবায়ু পরিবর্তন ও অন্যান্য প্রাকৃতিক কারণে সৃষ্ট বৈরি পরিস্থিতি মোকাবেলা ও কৃষিজ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সরকার সব সময় কৃষকদের পাশে থেকে সহায়তা দিয়ে আসছে। কৃষির অগ্রযাত্রা অব্যাহত রাখতে পূর্ববর্তী বছরসমূহের ন্যায় এবারও খরিপ ১/২০১৮-১৯ মৌসুমে কৃষকদের জন্য আউশ প্রণোদনা প্রদানের কার্যক্রম গ্রহণ করা হয়েছে।
উল্লেখ্য আউশ একটি আাদি ধান এতে সূর্যের আলো বেশি পরে। ফলে সালোক সংশ্লেষন বেশি হয়। যার কারণে ফলন সময় কমে আসে। এতে সেচের জন্য পানি ব্যবহারের পরিমাণও কম লাগে। আউশ ধানের খড় গবাদি পশু খেতে পছন্দ করে।
আউশ ধান চাষ নিরাপদ, ব্যয় সাশ্রয়ী এবং প্রতিকূলতা সহনশীল। আউশের ধারাবাহিক আবাদ ও উৎপাদন ধরে রাখতে এ প্রণোদনা কার্যক্রমের সুষ্ঠু বাস্তবায়ন অপরিহার্য।
যেসব নির্দেশনা অনুসরণ করতে বলা হয়েছে সেগুলো হলো, প্রকৃত ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক যাতে প্রণোদনা পায় সে বিয়ষটি নিশ্চিত করতে হবে।
প্রণোদনা কার্যক্রম বাস্তবায়নের ক্ষেত্রে প্রণীত নীতিমালা অনুসরণ করতে হবে। গুচ্ছ আকারে প্রণোদনা কার্যক্রমক বাস্তবায়ন করতে হবে। এ কার্যক্রম বাস্তবায়নের কাজ প্রণীত রোড ম্যাপ অনুযায়ী যথা সময়ে সমাপ্ত করতে হবে। সকল প্রকার ব্যয় ও সমন্বয় সাধন আর্থিক বিধিবিধান অনুসরণ করতে হবে।
কার্যক্রম বাস্তবায়নে যে কোনো ধরণের অনিয়ম ও অসংগতি পরিহার করতে হবে। আপনার অধীনস্ত সংশ্লিষ্ট কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সকলকে কর্মতৎপর হওয়ার জন্য নির্দেশ প্রদান করতে হবে। নিয়মিত মাঠ পরিদর্শন ও সমস্যা নিরসনে সার্বক্ষণিক তৎপর থাকতে হবে।
চিঠিতে উল্লেখ করা হয়, এ কার্যক্রম বাস্তবায়নে আপনার কর্মতৎপরতা, সময়োপযোগী পদক্ষেপ, সমন্বয়, সিদ্ধান্ত, নিবিড় তদারকি ও সহযোগিতা একান্ত কাম্য। কার্যক্রমের সকল উপকরণের সুষ্ঠ বিতরণসহ সার্বিক কার্যক্রমের যথাযথ বাস্তবায়ন করতে আপনার নিবিড় তদারকি জোরদার প্রয়োজন।
আমি আশা করি জেলা প্রশাসক ও স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে্ এ কার্যক্রমের সম্পাদনে আপনি কার্যকরী ভূমিকা পালন করবেন।