ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরনের জন্য আউশ আবাদ বৃদ্ধির উপর সরকার গূরুত্ব আরোপ করেছে।

তারই ধারাবাহিকতায়  আজ শনিবার (১২ জানুয়ারি) চট্টগ্রামের আগ্রাবাদস্থ খামারবাড়ি চত্বরে এক আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সমন্বিত কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ প্রকল্পের অর্থায়নে এ কর্মশালা আয়োজন করা হয়।

 কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) সনৎ কুমার সাহা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর সরেজমিন উইং এর পরিচালক ড. মোঃ আবদুল মুঈদ  এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় চট্টগ্রাম, কক্সবাজার, ফেনী, নোয়াখালী ও লক্ষীপুর জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা এবং কৃষি মন্ত্রণালয়ের অন্যান্য দপ্তর ও সংস্থার শতাধিক কর্মকর্তা অংশ গ্রহন করেন।

দিনব্যাপী অনুষ্ঠিত কর্মশালায় আউশ আবাদ বৃদ্ধির বিভিন্ন প্রতিকূলতা, সম্ভাবনা ও কর্মকৌশল নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

আলোচনাকালে বক্তারা জানান, বর্ষা মৌসুমে আউশ ধান মাড়াই করা একটি সমস্যা। এ জন্য যৌথ উদ্যোগে পাকা থ্রেশিং ফ্লোর নির্মান করার ব্যবস্থা নেওয়া যেতে পারে।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) সনৎ কুমার সাহা বলেন, আউশ আবাদ সম্প্রসারণের যে সুযোগ চট্টগ্রাম অঞ্চলে রয়েছে তা কাজে লাগানোর জন্য টেকসই পরিকল্পনা নিয়ে সবাইকে এগিয়ে আসতে হবে। এ ব্যাপারে যে সব প্রতিবন্ধকতা আছে তা নিরসনের জন্য সবাইকে এক যোগে কাজ করতে হবে।

কর্মশালার সমাপ্তিতে অনুষ্ঠানের সভাপতি ড. মোঃ আবদুল মুঈদ ভূট্টার নতুন ক্ষতিকর পোকা ফল আর্মি ওয়ার্ম এর ক্ষতি থেকে এ এলাকার শস্যকে রক্ষার জন্য সবাইকে সজাগ থাকার অনুরোধ করেন।

আউশ আবাদ বৃদ্ধিতে সরকারের প্রণোদনা সুবিধার পাশাপাশি মোটিভেশন এর মাধ্যমে কৃষকদের আউশ আবাদে আগ্রহী করে তোলার উপর তিনি গুরুত্বারোপ করেন। সূত্র: এআইএস চট্টগ্রাম ফেসবুক পেজ।