নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আগামীকালও কয়েক অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেইসাথে দেশের নদীবন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

মঙ্গলবার (১৫ জুন ২০২১) সকাল ৯ টার দিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো: ওমর ফারুক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আবহাওয়া অধিদপ্তর বলছে, “সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে । সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আজ ১৫ জুন সন্ধ্যা ৬ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টায় কক্সবাজার, বান্দরবন ও চট্টগ্রাম জেলাসমূহের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।”

আবহাওয়া অধিদপ্তর বলছে, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

আগামী তিন দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে দেশের বৃষ্টি/বজ্রবৃষ্টির প্রবনতা অব্যাহত থাকতে পারে। ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে । এবং আগামী ৫ দিনের আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে। সেইসাথে নদীবন্দরসমূহকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় সিলেটে ৩৬ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। সর্বোনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় টেকনাফ অঞ্চলে  ২৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আজ সন্ধ্যা ০৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৩ শতাংশ।

আজ ঢাকায় সূর্যাস্ত  সন্ধ্যা ৬ টা ৪৭ মিনিট ও আগামীকাল ঢাকায় সূর্যোদয় হবে ভোর ৫ টা ১১ মিনিটে। সারাদেশে দিনের ও  রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার সম্ভাবনা রয়েছে।

ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ/দক্ষিণ-পূর্বদিক থেকে ঘন্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে ঝড়হাওয়া বয়ে যেতে পারে।

বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে পূর্ব উত্তর প্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। সেইসাথে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কমিউনিটিনিউজ/ এমএএইচ