নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আগামী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাস জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আজ মঙ্গলবার (২৮ জুন) সন্ধ্যা থেকে আগামী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো: ওমর ফারুক জানান, রংপুর, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

অপরদিকে আগামী ২৪ ঘন্টায় তিস্তা নদীর পানি কমা অব্যাহত থাকবে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। বন্যা পরিস্থিতি সম্পর্কে আজ মঙ্গলবার (২৮ জুন) সন্ধ্যায় বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৗশলী মো: আরিফুজ্জামান ভূঁইয়া এ তথ্য জানিয়েছেন।

আরিফুজ্জামান ভূঁইয়া জানান, আগামী ২৪ থেকে ৭২ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চলের ভারতের হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গের জলপাইগুঁড়ি ও সিকিম স্থানসমূহ থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফলে বাংলাদেশের ধরলা, দুধকুমার, আত্রাই, করতোয়া, টাঙ্গন, পূর্ণনভা ও কুলিখ নদীর পানি দ্রুত বৃদ্ধি পেতে পারে।

পড়তে পারেন: জানা গেলো সিলেটে ভয়াবহ বন্যার ‘কারণ’

পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে জানান, উত্তর-পূর্বাঞ্চলে সিলেট সুনামগঞ্জ নেত্রকোনা, হবিগঞ্জ ও মৌলভীবাজার, ব্রাহ্মণবাড়িয়া জেলার বন্যা পরিস্থিতি উন্নতি অব্যাহত থাকতে পারে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোনিন্ম তাপমাত্রা ছিল তেঁতুলিয়া ২৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোর ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ/দক্ষিণপূর্বদিক থেকে ঘন্টায় (১০-১৫) কিঃ মিঃ, যা অস্থায়ীভাবে দমকায় ঘন্টায় (৩০-৪০) কিঃমিঃ বেগে বৃদ্ধি পেতে পারে। ২৪ ঘন্টায় সারাদেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে তেঁতুলিয়া ২০৮ মিলিমিটার।

আজ সন্ধ্যা ০৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭১%। আগামীকাল ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ০৬ টা ৫০ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ০৫ টা ১৪ মিনিটে। ৪৮ ঘন্টার আবহাওয়ার অবস্থা (২ দিন) বৃষ্টিপাত প্রবনতা অব্যাহত থাকতে পারে।

এগ্রিকেয়ার/এমএইচ