নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আগামী ২ দিন রাজশাহীসহ ৮ বিভাগে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

বুধবার (৩০ জুন ২০২১) সন্ধ্যা ৬ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ড. মো: আবুল কালাম মল্লিক এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে​।

এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। আষাঢ়ের বৃষ্টি কিছুটা কমায় দিনের তাপমাত্রা আরও কিছুটা বাড়বে। তবে দু-একদিন পর বৃষ্টির প্রবণতা বাড়বে।

আবহওয়াবিদ জানান, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। আগামী ৫ দিন সারা দেশে বৃষ্টিপাতের প্রবণতা পরিবর্তন হতে পারে। আর আজ থেকে ৩ দিনের বৃষ্টির প্রবনতা হ্রাস পেতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছেে  ঈশ্বরদীতে ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টাঙ্গাইল ২৩ দশমিক ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড করা হয়েছে  কক্সবাজার ১১৩ মিলিমিটার।

আজ সন্ধ্যা ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮০ শতাংশ। আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ৫০ মিনিট ও আগামীকাল ঢাকায় সূর্যোদয় হবে ভোর ৫ টা ১৫ মিনিটে।

ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ/দক্ষিণ-পূর্বদিক থেকে ঘন্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে ঝড়হাওয়া বয়ে যেতে পারে।

সিনপটিক অবস্থা : মৌসুমি বায়ুর অক্ষের বাড়তি অংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত হয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এগ্রিকেয়ার/এমএএইচ