নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, আফ্রিকা মহাদেশের বিভিন্ন দেশে জমি ভাড়া নিয়ে কৃষি কাজ এবং তাতে বাংলাদেশিদের কর্মসংস্থান সৃষ্টির সম্ভাবনা নিয়ে সরকার কাজ করছে।

গতকাল ( ২০ জানুয়ারি ২০২১) বুধবার সার্ভিস একাডেমিতে ‘বিদেশে চুক্তিভিত্তিক চাষাবাদ ও কর্মসংস্থানের সুযোগ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান শেষে তিনি এ কথা জানিয়েছেন।

অনুষ্ঠানে সৌদি আরবে নিযুক্ত সাবেক রাষ্ট্রদূত গোলম মসীহর দেওয়া বক্তব্যের প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘গোলাম মসীহ কিছু জায়গা উন্মোচন করেছেন। করোনা-পরবর্তী বৈদেশিক কর্মসংস্থান সৃষ্টিতে সরকারও তাগিদ দিচ্ছে। গোলাম মসীহ দায়িত্ব পালনকালে আফ্রিকার চার-পাঁচটি দেশে কৃষি কাজের সমীক্ষা করেছেন। তার ধারণা, ২০২৭ সালের মধ্যে এ খাতে ৪০ লাখ কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আফ্রিকার দেশগুলোতে চাকরির বাজার মধ্যপ্রাচ্যের মতো হবে। সেখানে কৃষিজমি নিতে হবে এবং বাংলাদেশ থেকে কর্মী নিতে হবে। সরকার চেষ্টা করছে কীভাবে এই সুযোগ তৈরি করা যায়। প্রাথমিকভাবে সুদান ও কেনিয়া জমি দিতে সম্মত হয়েছে। এসব দেশে জনশক্তি রপ্তানির সুযোগ নেই। বাংলাদেশ কৃষি খাতে বিনিয়োগের মাধ্যমে তাদের খাদ্যের চাহিদা পূরণ করবে। তাহলে তারা জমি দিতে পারে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গোলাম মসীহ। এতে বলা হয়, মধ্যপ্রাচ্যের শ্রমবাজার সংকুচিত হয়ে আসছে। এ জন্য নতুন নতুন পথ উন্মোচনের চেষ্টা চলছে। আফ্রিকার বিভিন্ন দেশ আয়তনে বিশাল হলেও, জনসংখ্যা কম। সেখানে বিপুল পরিমাণ জমি অনাবাদি পড়ে রয়েছে। এসব জমি ইজারা নিয়ে চুক্তিভিত্তিক চাষের সুযোগ নেওয়া যেতে পারে।

আলোচনা অনুষ্ঠানে প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বক্তব্য দেন।

এগ্রিকেয়ার/এমএইচ