নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আমাদের কৃষি বিজ্ঞানিদের প্রশিক্ষন প্রদান ও দেশের আবহাওয়া উপযোগি স্বল্প সময়ের গম ও ভুট্টার জাত উদ্ভাবন করে আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলা করে খাদ্য উৎপাদন বৃদ্ধিতে সিমিট এর সাথে একত্রে কাজ করতে চায় বাংলাদেশ।

আজ রোববার (১৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে  নিজে কার্যালয়ে কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক আন্তর্জাতিক গম ও ভুট্টা উন্নয়ন কেন্দ্রের (সিমিট) প্রতিনিধিদের সাথে সাক্ষাতের সময়ে এসব কথা বলেন।

এসময়ে খাদ্য পক্রিয়াজাতকরণের ইন্ডাসট্রিজ স্থাপন ও কৃষিতে বিনিয়োগ বৃদ্ধিতে সিমিট এর সহায়তা চান মন্ত্রী। প্রতিনিধিদলের নেতৃত্ব দেন Dr. Director General of CIMMYT,  MArtin  Kropff ।

কৃষিমন্ত্রী বলেন, আমাদের দেশের জলবায়ু ও আবহাওয়া ভুট্টা চষের জন্য উপযোগি। দেরিতে হলেও আমাদের দেশে ভুট্টা আবাদের এলাকা ও উৎপাদন দিনে দিনে বাড়ছে।  আবহাওয়া ও জলবায়ুর কারণে আমাদের গম উৎপাদন দিনে দিনে কমে যাচ্ছে।

তিনি জানান,  আমাদের ভুট্টা উৎপাদন আরও বৃদ্ধি করতে হবে, কারণ এখন আমাদের ৩০ লাখ মেট্রক টন ভুট্টা আমাদানি করতে হয়।  দেশের প্লোট্রি  ও  মৎস্য খামাড়ে এই পুষ্টিমান সম্পন্ন ভুট্টার বেশ চাহিদা রয়েছে। এছাড়া ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য  ও পুষ্টি চাহিদা পূরণে ভুট্টার গুরুত্ব অপরিসিম।

কৃষিমন্ত্রী বলেন, আমাদের বর্তমানে খাদ্য হিসেবে ভাতের উপর নির্ভরতা কমে যাচ্ছে। গম এবং ভুট্টাজাত খাবার ফাস্টফুড হিসেব গ্রহণ করছে।ফলে গম ভুট্টার নতুন নতুন জাত উদ্ভাবন করতে হবে।

প্রতিনিধিদলের অন্যান্যরা হলেন Mrs.Nynke Nammensma Kropff;   Dr.Broun Gerard, Director, Sustainable Intensification, CIMMYT;   Dr. Kabir Ikramul Haque, Executive Chairman, BARC;   Dr.Naresh Chandra D.Barma,  Director General, BWMRI;    Dr.Thakur Prasad Tiwari, Country Representative for CIMMYT, Bangladesh; ও Ms. Marta Millere, Communications Specialist to the Director General Office, CIMMYT.